পশ্চিমবঙ্গে হবে ইলিশ চাষ

0
155
ইলিশ ।

এখন ইলিশের ভরা মৌসুম। তবে ভারতের পশ্চিমবঙ্গে জেলেদের জালে ধরা পড়ছে না ইলিশ। তাই এ মৌসুমে এখানে ইলিশের জোগান কম। মূলত আবহাওয়ার কারণে তেমন ইলিশ আসেনি বাজারে। জোগান বাড়াতে ইলিশ চাষের উদ্যোগ নিয়েছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। ইলিশের চাষ হবে সাগরে। এ জন্য সাগর মোহনায় পরিকাঠামো গড়ে তোলা হবে। ইলিশের জোগান বাড়বে।

গতকাল বুধবার কলকাতার নলবনের ফুড পার্কে রাজ্য মৎস্য উন্নয়ন করপোরেশনের উদ্যোগে আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা বলেন পশ্চিমবঙ্গের মৎস্য মন্ত্রী চন্দ্রনাথ সিংহ।

মৎস্য মন্ত্রী চন্দ্রনাথ সিংহ বলেন, ‘পশ্চিমবঙ্গে এবার কৃত্রিম ইলিশ উৎপাদনের উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। নরওয়ের সংস্থা নরওয়েজিয়ান ইনস্টিটিউট অব ফুড, ফিশারিজ অ্যান্ড অ্যাকোয়া কালচার রিসার্চের সহযোগিতায় এবার পশ্চিমবঙ্গে কৃত্রিম ইলিশ চাষের উদ্যোগ নেওয়া হয়েছে। ইতিমধ্যে আমাদের সমুদ্র মোহনার দুটি জায়গা নির্দিষ্ট করে সেখানে পরিকাঠামো গড়ে তোলার কাজও চলছে। ওখানেই আমরা কৃত্রিম ইলিশ উৎপাদনের ব্যবস্থা নিয়েছি।’

মৎস্য মন্ত্রী বলেন, নরওয়ের ওই সংস্থা কৃত্রিমভাবে স্যামন মাছ উৎপাদন করছে। তাদের প্রযুক্তি এবার কাজে লাগিয়ে পশ্চিমবঙ্গেও কৃত্রিম ইলিশ উৎপাদন করা হবে। এবার আবহাওয়ার কারণে ইলিশের জোগান কম থাকলেও মৌসুমের শেষে এই সমস্যা কেটে যাবে। বাজারে জোগান বাড়বে ইলিশের।

চন্দ্রনাথ সিংহ বলেন, আগামী ৩১ আগস্ট থেকে নলবনের ফুড পার্কে আয়োজন করা হয়েছে ইলিশ উৎসবের। এই উৎসব চলবে ৪ সেপ্টেম্বর পর্যন্ত।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে