পশ্চিমবঙ্গে পঞ্চায়েতে ১০ হাজার আসন পার করল তৃণমূল, বিরোধীরা অনেক পিছিয়ে

0
115
পশ্চিমবঙ্গের আমতা এলাকায় গণনাকেন্দ্রে না ঢুকতে পেরে বিক্ষোভ করেন সিপিএমের কর্মীরা

পশ্চিমবঙ্গের ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচন অনুষ্ঠিত হয়েছে গত শনিবার। রোববার হয়েছে অনিয়মের জন্য বাতিল কেন্দ্রে পুনর্নির্বাচন। আজ মঙ্গলবার সেই নির্বাচনের ফলাফল গণনা শুরু হয়েছে ভারতীয় সময় সকাল আটটা থেকে। এই গণনাও শুরু হয়েছে সন্ত্রাসের এক আবহে।

বহু গণনাকেন্দ্রে বিরোধী দলের প্রার্থীদের ঢুকতে বাধা দিয়েছে শাসক দল তৃণমূলের নামধারী একদল দুষ্কৃতকারী। তবে গণনায় ইঙ্গিত মিলেছে, এগিয়ে চলেছে শাসকদল তৃণমূল।

আজ এই রাজ্যের ত্রিস্তর পঞ্চায়েতের ভোট গণনা শুরু হয়েছে রাজ্যের ২০ জেলার ৩৩৯টি গণনাকেন্দ্রে। প্রতিটি কেন্দ্রে মোতায়েন করা হয়েছে কেন্দ্রীয় বাহিনীর সদস্যদের। লাগানো হয়েছে সিসি টিভি ক্যামেরা। আর গণনার জন্য নির্ধারিত রয়েছে ৩ হাজার ৫৯৪টি কক্ষ। রাখা হয়েছে ৩০ হাজার ৩৯৬টি টেবিল। গণনা হওয়ার কথা ৬৩ হাজার ২২৯ গ্রাম পঞ্চায়েতের প্রার্থীদের ব্যালট পেপার। যদিও এই আসনের মধ্যে তৃণমূল বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতে নিয়েছে আট হাজার দুটি আসন। বাকি আসনে গণনা হচ্ছে। আজ গ্রাম পঞ্চায়েতের পর ৩৪১টি পঞ্চায়েত সমিতির ৯ হাজার ৭০৩টি আসনের প্রার্থীদের ব্যালট গণনা হবে। আরও গণনা হবে ২০টি জেলার ৯২৮ জেলা পরিষদের আসনের প্রার্থীদের ব্যালট গণনা। তবে প্রথমে শুরু হয়েছে গ্রাম পঞ্চায়েতের প্রার্থীদের ব্যালট গণনা।

সবশেষ দুপুর ২টা পর্যন্ত গণনার খবরে জানা যায়, এখন গ্রাম পঞ্চায়েতের ১২ হাজার ৯৩৬টি আসনে তৃণমূল, ৮৮১টি আসনে বিজেপি, ৪৯৭টি আসনে সিপিএম, ২৬৬ আসনে কংগ্রেস ও ২২৫টি আসনে অন্যরা এগিয়ে রয়েছে।

এদিকে আজ গণনার দিন সকালে উত্তর ২৪ পরগনার আমডাঙ্গা গণনাকেন্দ্র থেকে দুই সিপিএম প্রার্থীকে অপহরণ করার অভিযোগ উঠেছে। দক্ষিণ ২৪ পরগনার ভাঙরে আজ সকালে বোমা উদ্ধার হয়। হাওড়ার বাগনান, মুর্শিদাবাদের কাটোয়া, বীরভূমের নানুরে সিপিএম কর্মীদের ভোটকেন্দ্রে ঢুকতে বাধা দেওয়া হয়। ডায়মন্ডহারবারের কলেজ গণনাকেন্দ্রে বোমা ফাটানো হয়। কীর্ণাহার ও বাগনানে শাসক দলের সন্ত্রাসের প্রতিবাদে সড়ক অবরোধ করে বিজেপি। গলসিতে গণনাকেন্দ্রে ঢুকতে বাধা দেন শাসকদলের সমর্থকেরা। জাঙ্গিপাড়ায় পুলিশ এসে সিপিএমের অফিসে ঢুকে পেটায়।

কোচবিহারে ব্যালট বাক্সের কালি এবং পানি ঢেলে ব্যালট নষ্ট করে দেওয়া হয়। এই কাজে যুক্ত এক নারী তৃণমূল নেত্রীকে গ্রেপ্তার করা হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.