গঙ্গার তলদেশ পাড়ি দিল মেট্রোরেল

0
90
গঙ্গা নদীর তলদেশ দিয়ে কলকাতা থেকে হাওড়ায় মেট্রোরেলছবি : কলকাতা মেট্রোরেলের টু্ইটারে দেওয়া ভিডিও থেকে নেওয়া

পশ্চিমবঙ্গে কলকাতার পাতাল বা মেট্রোরেলের ইতিহাসের এক নতুন দিন আজ। আজ বুধবার দুপুরে মেট্রোরেল প্রথমবারের মতো কলকাতার ধর্মতলা থেকে থেকে গঙ্গা নদীর তলদেশ দিয়ে তৈরি সুড়ঙ্গপথে পৌঁছাল নদীর অপর প্রান্তের হাওড়া ময়দান স্টেশনে।

এই বাংলার মানুষের দীর্ঘদিনের প্রতীক্ষা ছিল কলকাতা আর হাওড়ার গঙ্গা নদীর তলদেশ দিয়ে মেট্রোতে চলাচলের। সেই প্রতীক্ষার অবসান হলো।

কলকাতায় প্রথম পাতাল রেল চালু হয় ১৯৮৪ সালের ২৪ অক্টোবর। ধর্মতলা বা এসপ্লানেড থেকে ভবানীপুর বা আজকের নেতাজি ভবন স্টেশন পর্যন্ত চালু হয়েছিল সেই রেল। আর আজ প্রায় ৩৯ বছর পর সেই মেট্রো চলে গেল কলকাতা থেকে গঙ্গার ওপারের হাওড়া ময়দান স্টেশনে।

আজ বেলা ১১টা ৫২ মিনিটে মেট্রোরেলের প্রথম রেকটি ধর্মতলা থেকে সুড়ঙ্গ হয়ে হাওড়া ময়দানে পৌঁছায়। কিছু সময় পর দ্বিতীয় রেকটিও চলে আসে।

মেট্রোরেলের মহাব্যবস্থাপক পি উদয়শঙ্কর বলেছেন, ‘আজ সত্যিই কলকাতার এক গর্বের দিন। গঙ্গা নদীর তল থেকে মেট্রোরেল চলার দীর্ঘদিনের স্বপ্ন আজ বাস্তবায়িত হলো। তাই আজ আমাদের কাছে এই দিন একটি ঐতিহাসিক দিন হিসেবে ইতিহাসের পাতায় ঠাঁই পেল।’ তিনি বলেন, ‘আগামী সাত মাস এভাবে ট্রায়াল চলবে। তবে এটা ট্রায়াল রান নয়। এটা ট্রায়াল রানের প্রস্তুতিপর্ব।’

কলকাতা মেট্রোরেল সূত্র জানিয়েছে, সবকিছু ঠিক থাকলে চলতি বছরেই গঙ্গার তল দিয়ে যাত্রী নিয়ে ছুটবে মেট্রো।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.