পররাষ্ট্রের নজরদারি প্রধানকে বরখাস্ত করলেন ট্রাম্প

0
104
ডোনাল্ড ট্রাম্প ও স্টিভ লিনিক।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুট করে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের নজরদারি প্রধানকে বরখাস্ত করেছেন। ওই ওয়াচডগ–প্রধান পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর ব্যাপারে তদন্ত করছিলেন। আজ শনিবার বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার রাতে নিশ্চিত করেছে যে ইন্সপেক্টর জেনারেল স্টিভ লিনিককে কোনো কারণ উল্লেখ ছাড়াই বরখাস্ত করা হয়েছে।

ট্রাম্পের এই পদক্ষেপের প্রতিক্রিয়ায় ডেমোক্র্যাট দলীয় এক আইনপ্রণেতা অভিযোগ করেছেন, প্রেসিডেন্ট সম্ভাব্য প্রতিশোধমূলক বেআইনি কাজ করেছেন।

প্রতিনিধি পরিষদের পররাষ্ট্র বিষয়ক কমিটির প্রধান এলিয়ট অ্যাঞ্জেল এক বিবৃতিতে বলেন, তিনি জানতে পেরেছেন, পম্পেওর বিরুদ্ধে একটি তদন্ত শুরু করেছিলেন স্টিভ লিনিক। এ পরিস্থিতিতে তাঁকে বরখাস্ত করার বিষয়টি জোরালোভাবে ইঙ্গিত দেয়, এটা প্রতিশোধমূলক বেআইনি কাজ।

নাম প্রকাশ না করার শর্তে একজন ডেমোক্র্যাট জানিয়েছেন, পম্পেওর বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ তদন্ত করছিলেন স্টিভ লিনিক।

প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, সংবিধান ও জাতীয় নিরাপত্তা রক্ষার মহান দায়িত্ব পালনের জন্য স্টিভ লিনিককে শায়েস্তা করা হলো।

ট্রাম্প তাঁর এই শাসনামলে এর আগে আরও কয়েকজন শীর্ষ কর্মকর্তাকে হুট করে বহিষ্কার করেছেন। এর মধ্যে রয়েছেন রেইন্স প্রিবাস, জন এফ কেলি, মিক মুলভ্যানি, টিম মরিসন প্রমুখ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে