পথশিশুসহ দরিদ্ররা যেন চিকিৎসাসেবা পান: হাইকোর্ট

0
456
হাইকোর্ট।

দেশের সরকারি হাসপাতাল ও বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালে গিয়ে সুবিধাবঞ্চিত পথশিশুসহ আর্থিকভাবে অক্ষম ডেঙ্গু আক্রান্ত কেউ যেন চিকিৎসা সুবিধা থেকে বঞ্চিত না হয়-তা নিশ্চিত করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এই নির্দেশনা বাস্তবায়নের অগ্রগতি জানিয়ে আগামী ২০ আগস্টের মধ্যে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে আদালতে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বৃহস্পতিবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

‘ডেঙ্গু আক্রান্ত পথশিশুটিকে ভর্তি নেয়নি সোহরাওয়ার্দী হাসপাতাল’ শিরোনামে গণমাধ্যমে প্রতিবেদন ছাপা হয়। এটি যুক্ত করে সুপ্রিম কোর্টের আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া ওই রিটটি করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী কাজী জাহেদ ইকবাল, সঙ্গে ছিলেন আইনজীবী অনীক আর হক। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

পরে বিপুল বাগমার বলেন, সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে গিয়ে ডেঙ্গু আক্রান্ত কেউ যদি টাকা দিতে ব্যর্থ হন, সে জন্য তাকে চিকিৎসাসেবা থেকে বঞ্চিত না করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

ওই প্রতিবেদনে বলা হয়, গত ৩১ জুলাই সাত বছরের এক পথশিশু ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে চিকিৎসার জন্য সোহরাওয়ার্দী হাসপাতালে যায়। কিন্তু হাসপাতাল কর্তৃপক্ষ তাকে চিকিৎসা দিতে অপারগতা প্রকাশ করে। পরে শিশুটি হাসপাতালের সামনে অচেতন অবস্থায় পড়ে থাকে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.