নয় বছরের শিশু জয় করল আফ্রিকার সর্বোচ্চ পর্বত!

0
274
নয় বছর বয়সী শিশু আদভাইত। ছবি: ফেসবুক থেকে সংগৃহীত

নয় বছরের অনেক শিশুর কাছে মাউন্ট কিলিমানজারোর নামটাই অজানা। কিন্তু ভারতীয় শিশু আদভাইত ভারতিয়া সেই শিশুদের দলে নেই। নয় বছরের মাথাতেই যে মাউন্ট কিলিমানজারো জয় করে ফেলেছে এই শিশু!

মাউন্ট কিলিমানজারো আফ্রিকা মহাদেশের বৃহত্তম পর্বত। তানজানিয়ায় অবস্থিত এই পর্বত সমুদ্রপৃষ্ঠ থেকে ১৯ হাজার ৩৪১ ফুট উঁচু।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, সমীর পাঠামের নেতৃত্বে গত ৩১ জুলাই মাউন্ট কিলিমানজারো জয় করে ভারতের পুনের বাসিন্দা আদভাইত। শুধু এটুকুই নয়, এর আগে ২০১৬ সালে মাত্র ছয় বছর বয়সে মাউন্ট এভারেস্টের বেজ ক্যাম্প পর্যন্তও গিয়েছিল সে!

কিলিমানজারো জয়ের পর অনুভূতি জানাতে গিয়ে আদভাইত বলেছে, ‘কিলিমানজারোতে ট্রেকিং করা খুবই কঠিন কাজ ছিল, কিন্তু একই সঙ্গে অনেক মজাও হয়েছে। এভারেস্টের বেজ ক্যাম্পে তাও কাঠের ঘরে থাকতে পেরেছিলাম, কিলিমানজারোতে কেবল তাঁবুতে রাত কাটাতে হয়েছে। চারপাশে বরফ আর বরফ, এর মধ্যে তাঁবুতে সারা রাত! অভিজ্ঞতাটা দারুণ ছিল।’

এত অল্প বয়সে কিলিমানজারো জয় করতে গিয়ে ভয় তো দূরের কথা, আদভাইতের দাবি, চাইলে আরও আগেই এই পর্বতের চূড়ায় উঠতে পারত সে! আদভাইতের দাবি, ‘আমি আরও আগেই ট্রেকিং শেষ করতে পারতাম। কিন্তু পর্বতটা এত সুন্দর, আমি সেই সৌন্দর্য উপভোগ করতে করতে চূড়ায় উঠেছি।’ কিলিমানজারো জয় করতে কী কী প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হয়েছে জানতে চাইলে আদভাইত জানায়, প্রাকৃতিক অক্সিজেনের স্বল্পতা ও মাইনাস ২১ থেকে ২৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাই তার কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ মনে হয়েছে।

আদভাইতের মা পায়েল ভারতিয়া জানিয়েছেন, কিলিমানজারো জয়ের জন্য দুই মাস ধরে কঠিন প্রস্তুতি নিয়েছে তার ছেলে। পায়েল বলেছেন, ‘দুই মাস ধরে ও প্রতিদিন এক ঘণ্টা করে সাঁতার কাটত, ফুটবল, ক্রিকেট কিংবা টেনিস খেলে কার্ডিওভাস্কুলার ট্রেনিং করত, ১০০ সিঁড়ি ওঠানামা করত ও পার্কার (এক ধরনের সামরিক অনুশীলন) অনুশীলন করেছে।’

ছেলের সঙ্গে পর্বতাভিযানে গিয়েছিলেন মা-ও। কিন্তু উচ্চতাগত সমস্যার কারণে ১ হাজার ফুট ওঠার পর আর উঠতে পারেননি তিনি। ছেলের এমন কীর্তিতে দারুণ গর্বিত মা পায়েল, ‘যে নিষ্ঠা নিয়ে আদভাইত এই ট্রেকিং শেষ করেছে, আমি ওর জন্য ভীষণ গর্বিত।’

আদভাইত এখানেই নিজেকে থামিয়ে রাখতে চায় না। এভারেস্ট-কিলিমানজারোর পর এবার তার নতুন লক্ষ্য ইউরোপের সর্বোচ্চ পর্বত মাউন্ট এলব্রুস। আগামী বছর এই পর্বত জয়ের উদ্দেশ্যে অভিযান শুরু করার কথা আছে আদভাইতের।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.