ন্যাটো নিয়ে ফিনল্যান্ড-সুইডেনকে পরিণতির ভয় দেখাচ্ছে রাশিয়া

0
60
সুইডেন

ফিনল্যান্ড ও সুইডেনের ন্যাটোতে যোগ দেওয়ার সিদ্ধান্ত মস্তবড় ভুল এবং এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে হুমকি দিয়েছে মস্কো।

সোমবার রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ এ হুমকি দেন। খবর এনডিটিভির।

রিয়াবকভ বলেন, এটি সুদূরপ্রসারী পরিণতিসহ আরেকটি গুরুতর ভুল।

এ পদক্ষেপের কারণে ‘সামরিক উত্তেজনার স্বাভাবিক মাত্রা বাড়বে’, বলে মনে করেন তিনি।

তিনি বলেন, এটি খুবই দুঃখের বিষয় যে বর্তমান পরিস্থিতিতে যা করা উচিত তা না করে কিছু ভৌতিক ধারণার জন্য কাণ্ডজ্ঞানকে বলি দেওয়া হচ্ছে।

রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী বলেন, ন্যাটোতে যোগ দেওয়ার পদক্ষেপ এ দুই দেশের নিরাপত্তাকে শক্তিশালী করবে না এবং মস্কো ব্যবস্থা নেবে। তাদের কোনো বিভ্রম থাকা উচিত নয় যে, আমরা এটি সহ্য করব।

দীর্ঘদিনের অবস্থান বদলে ফিনল্যান্ড ও সুইডেন ইউক্রেনে রুশ আগ্রাসনের পর ন্যাটোতে যোগ দিতে যাচ্ছে বলে খবর মিলেছে। মস্কো ফিনল্যান্ডকে ইতোমধ্যে সতর্ক করেছে। রাশিয়ার সঙ্গে ফিনল্যান্ডের রয়েছে প্রায় এক হাজার ৩০০ কিলোমিটার (৮০০ মাইল) সীমান্ত।

ন্যাটোতে যাওয়ার জন্য আবেদনের বিষয়ে ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিসতো রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলেছেন। এ সময় পুতিন তাকে বলেন, ফিনল্যান্ডের সামরিক নিরপেক্ষতা পরিহার হবে ‘ভুল’।

ফিনল্যান্ড জানিয়েছে তারা ন্যাটোর সদস্যপদের জন্য আবেদন করবে। অপরদিকে সুইডেনের ক্ষমতাসীন দল বলছে, ন্যাটোতে যোগ দেওয়ার বিষয়টি সমর্থন করে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে