নোট-গাইড কেনার জন্য কোনো শিক্ষার্থীকেচাপ প্রয়োগ করা যাবে না: শিক্ষামন্ত্রী

0
89
পুরানবাজার ডিগ্রি কলেজে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করেন শিক্ষামন্ত্রী দীপু মনি। চাঁদপুর, ৫ মার্চ।

নোট-গাইড বই কেনার জন্য কাউকে চাপ প্রয়োগ করা যাবে না বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। বৃহস্পতিবার দুপুরে চাঁদপুর সরকারি কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, নোট বই, গাইড বই যেগুলো চলার কথা নয়, সেগুলো আর থাকবে না। এসব কেনার জন্য কোনো শিক্ষার্থীকে চাপ প্রয়োগ করা যাবে না। এ বিষয়ে ৩৩ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয়ের একার পক্ষে নজরদারি করা সম্ভব নয়। এ জন্য মিডিয়াসহ সবার সহযোগিতা প্রয়োজন। তবে সহায়ক বই থাকতে পারে। কারণ, সারা বিশ্বে সহায়ক বইয়ের প্রচলন আছে। আর তা অনুমোদিত হতে হবে। শিক্ষা আইন প্রণীত হলেই এ নিয়ে আর কোনো প্রশ্ন থাকবে না।

প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী কারিকুলাম পরিমার্জনের কাজ চলছে উল্লেখ করে দীপু মনি বলেন, নতুন যে কারিকুলাম হচ্ছে, এতে দশম শ্রেণি পর্যন্ত ভিন্ন কোনো বিভাগ থাকবে না। নতুন কারিকুলাম যখন থেকে বাস্তবায়িত হবে, তখন থেকে একাদশ শ্রেণির আগে আর কোনো বিভাগ থাকবে না।

এর আগে পুরানবাজার ডিগ্রি কলেজ, চাঁদপুর সরকারি মহিলা কলেজের বার্ষিক ক্রীড়া অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন শিক্ষামন্ত্রী। এ সময় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ মো. গোলাম ফারুক, জেলার অতিরিক্ত পুলিশ সুপার মিজানুর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নইম দুলাল পাটোয়ারী, চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ অসিত বরণ দাস, সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ মো. মাসুদুর রহমান, পুরানবাজার ডিগ্রি কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদারসহ অন্যরা উপস্থিত ছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে