সাইবার হামলার ঝুঁকিতে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা

0
130
অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের পাঁচটি সংস্করণে নিরাপত্তাত্রুটির সন্ধান পাওয়া গেছে, রয়টার্স

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের পাঁচটি সংস্করণে একাধিক নিরাপত্তাত্রুটির সন্ধান পাওয়া গেছে। এসব ত্রুটির মাধ্যমে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা স্মার্টফোন বা ট্যাবলেট কম্পিউটারে ক্ষতিকর কোড যুক্ত করে গুরুত্বপূর্ণ তথ্য চুরি করা সম্ভব। চাইলে দূর থেকে যন্ত্রের নিয়ন্ত্রণ নেওয়ার পাশাপাশি ডিনায়েল অব সার্ভিস (ডিওএস) নামের সাইবার হামলাও চালানো যায়। ফলে যেকোনো সময় সাইবার হামলার কবলে পড়তে পারেন অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহারকারীরা।

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে নিরাপত্তাত্রুটিগুলোর সন্ধান পেয়েছে ভারতের কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম। সংস্থাটির তথ্যমতে, অ্যান্ড্রয়েড ১০, ১১, ১২, ১২ এল এবং ১৩ সংস্করণের সিস্টেম ফ্রেমওয়ার্ক, গুগল প্লে সিস্টেম আপডেটস, এআরএম কম্পোনেন্টস, মিডিয়াটেক কম্পোনেন্টস, ইউনিসক কম্পোনেন্টস, কোয়ালকম কম্পোনেন্টস ও কোয়ালকম ক্লোজড-সোর্স কম্পোনেন্টসে ত্রুটিগুলো পাওয়া গেছে। সর্বশেষ পাঁচটি সংস্করণেই ত্রুটি থাকায় প্রায় সব অ্যান্ড্রয়েড ব্যবহারকারী সাইবার হামলার ঝুঁকিতে রয়েছেন।

নিরাপত্তাত্রুটি শনাক্তের পর সাইবার হামলার বিষয়ে উচ্চমাত্রায় নিরাপত্তাঝুঁকির সতর্কতা জারি করেছে কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম। সাইবার হামলা থেকে নিরাপদ থাকতে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের হালনাগাদ নিরাপত্তা প্যাচ ব্যবহারের পরামর্শও দিয়েছে সংস্থাটি।
সূত্র: গ্যাজেটস নাউ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.