নেইমার-নাটকের সর্বশেষ অবস্থা

0
549
বার্সা, রিয়াল না জুভেন্টাস, কোথায় যাবেন নেইমার? ছবি: এএফপি

নেইমারকে পিএসজি থেকে নিয়ে আসার দৌড়ে বেশ কয়েকটি ক্লাব শামিল হয়েছে। পিএসজিও নেইমারকে ছেড়ে দিতে চায়, তবে সেটা নির্ভর করছে তাদের দাবিদাওয়া পূরণ হওয়ার ওপর। কোনোভাবেই নিজেদের ক্ষতি করে নেইমারকে ছাড়তে চায় না ফরাসি ক্লাবটি। বিষয়টি মাথায় রেখেই আগ্রহী ক্লাবগুলো নেইমারের জন্য একের পর এক প্রস্তাব পাঠিয়ে যাচ্ছে। নেইমারকে পাওয়ার জন্য ক্লাবগুলো সর্বশেষ কী কী প্রস্তাব পাঠিয়েছে পিএসজির কাছে?

পিএসজিতে থাকতে থাকতে ব্রাজিল তারকা নেইমারের মন একদম বিষিয়ে উঠেছে। যে করেই হোক, পিএসজি ছাড়তে চান তিনি। প্রথমে মনে হলো, বার্সেলোনায় আসার জন্য তিনি ব্যাকুল। কিন্তু এখন অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, শুধু বার্সাই নয়, রিয়াল মাদ্রিদ আর জুভেন্টাসের মতো ক্লাবগুলোও ‘ঝোপ বুঝে কোপ মারা’র অপেক্ষায় আছে। নেইমারকে কেনার দৌড়ে আছে তারাও। মূলত এই তিন ক্লাবই পিএসজির কাছে নেইমারের জন্য একের পর এক প্রস্তাব পাঠিয়ে যাচ্ছে। এখনো পর্যন্ত কোনো প্রস্তাবই পিএসজির মনঃপূত না হলেও দলবদলের বাকি ১০ দিনে পিএসজি যে পছন্দমাফিক প্রস্তাব পাবে না, সে কথা জোর দিয়ে বলা যাচ্ছে না। নেইমারকে পাওয়ার দৌড়ে এই তিন ক্লাবের অবস্থান কোথায়? আসুন দেখে নেওয়া যাক।

বার্সেলোনা
নেইমারের নিজেরই বার্সায় ফেরার তাগিদ সবচেয়ে বেশি। আর এটা বার্সাও বোঝে। যে কারণে বার্সেলোনা এখনো পর্যন্ত আকাশ-কুসুম কোনো প্রস্তাব পাঠায়নি পিএসজির কাছে। তারা আশা করছে, সামনের ১০ দিনের মধ্যে নেইমার নিজেই বার্সায় যাওয়ার জন্য মুখ খুলবেন। আর সেটা যদি হয়, তাহলে বার্সার প্রস্তাবে রাজি হওয়া ছাড়া কোনো উপায় থাকবে না পিএসজির কাছে। আপাতত পিএসজির টেবিলে বার্সার দুটি প্রস্তাব আছে। এক, ১০০ মিলিয়ন ইউরোর সঙ্গে ইভান রাকিতিচ আর ওসমানে দেম্বেলের বিনিময়ে নেইমারকে আনতে চাচ্ছে তারা। দুই, দুই বছরের ধার চুক্তিতে আপাতত নেইমারকে আনতে চাচ্ছে বার্সা, পরে পুরো টাকা পরিশোধ করে পাকাপাকিভাবে নেইমারকে নিয়ে আসবে কাতালানরা। দুটি প্রস্তাবের একটাও পিএসজির পছন্দ হয়নি।

এদিকে শোনা যাচ্ছে, ফরাসি ক্লাবটি বার্সেলোনার সামনে সময় বেঁধে দিয়েছে, আজ শুক্রবার পর্যন্ত। আজকের মধ্যে যদি বার্সা পিএসজিকে কোনো প্রস্তাব দিয়ে সন্তুষ্ট না করতে পারে, তবে বার্সেলোনার কাছে নেইমারকে বিক্রি করবে না পিএসজি। স্প্যানিশ গণমাধ্যমের খবর, নেইমারের জন্য দুটি খেলোয়াড়ের সঙ্গে ১৭০ মিলিয়ন ইউরো পর্যন্ত অর্থ দিতে রাজি আছে বার্সা। আর এটাই হবে বার্সার চূড়ান্ত প্রস্তাব।

রিয়াল মাদ্রিদ
রিয়াল মাদ্রিদকে পাওয়ার দৌড়ে আছে বার্সার চিরপ্রতিদ্বন্দ্বী রিয়ালও। লস ব্লাঙ্কোসরা আবার তুলনামূলকভাবে একটু ভেবেচিন্তেই নেইমারের জন্য প্রস্তাব পাঠিয়েছে পিএসজির কাছে। পিএসজির মূল গোলরক্ষক আলফঁস আরেওলা কখনোই নিজের প্রতিভার প্রতি সুবিচার করতে পারেননি, ওদিকে বর্ষীয়ান গোলরক্ষক জিয়ানলুইজি বুফনও এক বছর পিএসজিতে কাটিয়ে আবার ফিরে গেছেন জুভেন্টাসে। ফলে একজন নতুন তারকা গোলরক্ষক খুঁজছে পিএসজি। ওদিকে নেইমার যদি পিএসজি ছাড়েন, ব্রাজিল তারকার ঘাটতি পূরণ করার জন্য পিএসজির এমন একজনকে লাগবে, যে কি না মাঠ ও মাঠের বাইরে ব্যবসায়িক দিক দিয়ে পিএসজির প্রতিনিধিত্ব করতে পারে। এই দুটি বিষয় রিয়াল মাদ্রিদ বেশ ভালো করেই জানে। যে কারণে গোলরক্ষক কেইলর নাভাস, ওয়েলশ তারকা গ্যারেথ বেল ও কলম্বিয়ার তারকা হামেস রদ্রিগেজকে পিএসজিতে পাঠাতে চাইছে রিয়াল। সঙ্গে উপরি হিসেবে আছে ১০০ মিলিয়ন ইউরো।

রিয়ালকে তিনবার চ্যাম্পিয়নস লিগ জেতানো গোলরক্ষক নাভাস এখন থিবো কর্তোয়ার জন্য মূল একাদশে জায়গা পান না, কিন্তু নিয়মিত খেলতে চান তিনি। নাভাসের প্রতি অল্পস্বল্প আগ্রহ আছে পিএসজিরও। ওদিকে ইউরোপের অন্যতম বড় তারকা গ্যারেথ বেলকে রিয়ালের কোচ জিনেদিন জিদান তেমন সহ্য করতে পারেন না। পিএসজিতে গেলে হয়তো ‘মেইন ম্যান’ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারবেন বেল!

জুভেন্টাস
নেইমার দল ছাড়লে দলের প্রধান তারকা হিসেবে পিএসজির মূল পছন্দ জুভেন্টাসের আর্জেন্টাইন তারকা পাওলো দিবালা। আর এই আগ্রহের পুরো ফায়দা লুটতে চাইছে জুভেন্টাস। পাওলো দিবালার বিনিময়ে নেইমারকে দলে আনতে চাইছে তারা। সঙ্গে ৮০ মিলিয়ন ইউরোও দিতে রাজি তুরিনের বুড়িরা। ওদিকে কৌশলগত দিক দিয়ে নিজের দলে দিবালাকে চাইছেন না জুভেন্টাসের নতুন কোচ মরিজিও সারি। সবকিছু ঠিকঠাক হলে জুভেন্টাসের আক্রমণভাগে রোনালদো-নেইমার জুটি দেখা সময়ের ব্যাপার মাত্র!

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.