নিয়ম ভেঙে যৌথভাবে দুইজন পেলেন বুকার পুরস্কার

0
192
মার্গারেট অ্যাটউড (বাঁয়ে) ও বার্নাডাইন এভারিস্তো- রয়টার্স

দীর্ঘদিনের নিয়ম ভেঙে এবার যৌথভাবে দুইজনকে দেওয়া হয়েছে বিশ্ব সাহিত্যের অন্যতম মর্যাদাপূর্ণ সাহিত্যের পুরস্কার বুকার পুরস্কার।

লন্ডনের স্থানীয় সময় সোমবার রাতে এই পুরস্কারের জন্য কানাডার লেখক মার্গারেট অ্যাটউড এবং যুক্তরাজ্যের লেখক বার্নাডাইন এভারিস্তোর নাম ঘোষণা করা হয়।

বিবিসির প্রতিবেদেনে বলা হয়, ‘দ্য টেস্টামেন্টস’ বইয়ের জন্য অ্যাটউড এবং ‘গার্ল, উইমেন, আদার’ বইয়ের জন্য পুরস্কার পাওয়া বার্নাডাইডনকে পুরস্কারের অর্থ ৫০ হাজার পাউন্ড সমানভাগে ভাগ করে দেওয়া হবে।

এর আগে যৌথভাবে দুইজনকে বুকার পুরস্কার দেওয়া হলেও ১৯৯২ সাল থেকে এই নিয়ম বাদ হয়ে যায়। ওই বছর কর্তৃপক্ষ যৌথভাবে দুইজনকে আর পুরস্কার না দেওয়ার ঘোষণা দেয়। তবে এবার সেই নিয়ম ভেঙে ফেলল কর্তৃপক্ষ।

বুকার কর্তৃপক্ষের নিয়ম অনুযায়ী পুরস্কারের অর্থ ভাগ করা যাবে না; তবে বিচারকরা বলেছেন, ‘দুটি কাজকে আলাদা করে দেখার সুযোগ নেই।’ পুরস্কার ঘোষণার সময় হাত উঁচিয়ে উঠে দাঁড়ান দুই পুরস্কার জয়ী।

প্রথম কৃষ্ণাঙ্গ নারী হিসেবে বুকার পেলেন লন্ডনে বসবাসকারী ৬০ বছর বয়সী এভারিস্তো। আর ৭৯ বছর বয়সী অ্যাটউড ২০০০ সালে ‘দ্য ব্লাইন্ড অ্যাসাসিন’ নামক বইয়ের জন্য প্রথমবার বুকার পুরস্কার পেয়েছিলেন।

প্রতি বছর গত এক বছরে প্রকাশিত শ্রেষ্ঠ পূর্ণ-দৈর্ঘের উপন্যাসকে এই পুরস্কারটি দেওয়া হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে