নির্ভয়াকে ধর্ষণ ও হত্যাকারীদের ফাঁসি আগামী ২০ মার্চ

0
122
নির্ভয়া গণধর্ষণ ও হত্যা মামলার চার আসামি (বাঁ দিক থেকে) মুকেশ সিং, বিনয় শর্মা, অক্ষয় কুমার সিং ও পবন গুপ্ত। ছবি: ফাইল ছবি

নির্ভয়াকে ধর্ষণ ও হত্যাকারী চার আসামির মৃত্যুদণ্ড কার্যকরের নতুন তারিখ ঘোষণা করেছে দিল্লি আদালত। নতুন আদেশ অনুযায়ী, আগামী ২০ মার্চ স্থানীয় সময় ভোর সাড়ে ৫টায় চার আসামিদের ফাঁসিতে ঝোলানো হবে। এই নিয়ে চতুর্থবারের মতো মৃত্যুদণ্ড কার্যকরের দিনক্ষণ নির্ধারণ করলেন আদালত।

ভারতের সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, গতকাল ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ এই মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি পবন গুপ্তের প্রাণভিক্ষার আবেদন নাকচ করে দেন। এর মধ্য দিয়েই চার আসামিরই মৃত্যুদণ্ডের আদেশের বিরুদ্ধে নেওয়া সব ধরনের আইনি প্রক্রিয়া শেষ হয়। এরপর আজ বৃহস্পতিবার দিল্লির আদালত চতুর্থবারের মতো মৃত্যুদণ্ড কার্যকরের দিনক্ষণ ধার্য করেন।

নির্ভয়ার মা আশা দেবী বলেছেন, ‘আমি আশা করি, এটিই চূড়ান্ত দিন হবে এবং আসামিদের মৃত্যুদণ্ড ২০ মার্চ কার্যকর হবে। মারা যাওয়ার কিছুক্ষণ আগে নির্ভয়া বলেছিল যে, আসামিদের যেন এমন দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হয়, যাতে এমন অপরাধের পুনরাবৃত্তি রোধ হয়।’

এর আগে চলতি বছরে তিনবার আসামিদের ফাঁসির তারিখ ঘোষণা করা হলেও বিভিন্ন আইনি জটিলতায় তা শেষ মুহূর্তে স্থগিত করা হয়।

মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত চারজন ছাড়াও এই গণধর্ষণ ও হত্যার ঘটনায় আরও দুজনকে গ্রেপ্তার করা হয়েছিল। পঞ্চম অপরাধী রাম সিং কারাগারে আত্মহত্যা করেন। আর অপরাধ করার সময় ষষ্ঠ অপরাধীর বয়স ১৮ বছরের কম থাকায় তাঁকে সংশোধনাগারে রাখার তিন বছর পর ছেড়ে দেওয়া হয়।

২০১২ সালের ১৬ ডিসেম্বর রাতে ২৩ বছরের তরুণী নির্ভয়া তাঁর এক বন্ধুর সঙ্গে দক্ষিণ দিল্লিতে সিনেমা দেখতে গিয়েছিলেন। ফেরার পথে একটি বাসে নির্ভয়াকে গণধর্ষণ করার পর লোহার রড দিয়ে কয়েক ঘণ্টা শারীরিক নির্যাতন করা হয়। ২৯ ডিসেম্বর চিকিৎসাধীন অবস্থায় নির্ভয়ার মৃত্যু হয়। এ ঘটনার পর গোটা ভারত ক্ষোভে ফুঁসে ওঠে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে