নিউজিল্যান্ডকে সহজেই হারাল যুবারা

0
222
সাটক্লিফ ওভালে টসের সময় দুই অধিনায়ক। ছবি: নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের ওয়েবসাইট

জয় দিয়ে নিউজিল্যান্ড সফর শুরু করল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। বার্ট সাটক্লিফ ওভালে আজ নিউজিল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলকে ৬ উইকেটে হারিয়েছে আকবর আলীর দল। পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে আগে ব্যাট করে ৭ উইকেটে ১৭৬ রান তুলেছিল স্বাগতিকেরা। তাড়া করতে নেমে ৬৮ বল হাতে রেখেই জয় নিশ্চিত হয় বাংলাদেশের যুবাদের। নিউজিল্যান্ডের মাটিতে কখনো ওয়ানডে জিততে পারেনি বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। কিন্তু যুবাদের দল এ সফরে প্রথম ম্যাচেই তা করে দেখাল।

পেসবান্ধব উইকেট ও বাতাসের মধ্যে দুর্দান্ত শুরু করেছিলেন বাংলাদেশের বাঁ হাতি পেসার শরিফুল ইসলাম। প্রথম ওভারেই তুলে নেন ওপেনার মারিউকে। এরপর ১৫ থেকে ১৮তম ওভারের মধ্যে আরও তিন উইকেট হারায় নিউজিল্যান্ডের যুবারা। এর মধ্যে ১৮তম ওভারে ২ উইকেট তুলে নেন স্পিনার শামীম হোসেন। কুড়ি ওভারের মধ্যে টপ অর্ডার ভেঙে যাওয়ায় বিপর্যয়ে পড়ে স্বাগতিকেরা। মিডল অর্ডার এ বিপর্যয় কাটিয়ে ঘুরে দাঁড়াতে না পারায় নিজেদের সংগ্রহকে দুইশর ওপরে নিতে পারেনি নিউজিল্যান্ড।

নিউজিল্যান্ডের যুবাদের কেউ ফিফটির দেখা পায়নি। সাতে নামা পোমারের ব্যাট থেকে এসেছে সর্বোচ্চ ৪০ রান। বাংলাদেশের পেসাররা এদিন অসাধারণ বোলিং করেছেন। ৩টি করে উইকেট তুলে নেন দুই পেসার শরিফুল ও মৃত্যুঞ্জয় চৌধুরী। ৪৪ রানে ৩ উইকেট নেওয়া শরিফুল দলের সেরা পারফরমার। তবে পেসবান্ধব কন্ডিশনে স্পিনার শামীমও খারাপ করেননি। ২ উইকেট নেওয়ার পাশাপাশি সবচেয়ে কম রান (১০ ওভারে ৪২) দিয়েছেন শামীম।

ব্যাটিংয়ে নেমে শুরুটা প্রায় নিউজিল্যান্ডের মতোই করেছিল যুবারা। তৃতীয় ওভারে রান আউট হন ওপেনার পারভেজ হাসান ইমন। এরপর নিয়মিত বিরতিতে আরও ৩ উইকেট পড়লেও কখনো জয়ের পথ হারায়নি বাংলাদেশের যুবারা। অপরাজিত ৬৫ রানের ইনিংসে এক প্রান্ত আগলে রেখে জয় নিশ্চিত করেন অধিনায়ক আকবর। ৬১ বলের এ ইনিংসে ছিল ১১টি চারের মার। পারভেজ ছাড়া বাকি চার ব্যাটসম্যান ভালো শুরু পেলেও বেশিক্ষণ দাঁড়াতে পারেননি।

এ জয়ে পাঁচ ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল বাংলাদেশের যুবারা। বুধবার বার্ট সাটক্লিফ ওভালেই গড়াবে দ্বিতীয় ম্যাচ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে