সাবধান, স্মার্টফোনে নজরদারি করছে জনপ্রিয় এসব অ্যাপ

0
137
গুগল প্লে স্টোরে থাকা জনপ্রিয় ১০১টি অ্যাপে স্পাইওয়্যারের সন্ধান পাওয়া গেছে, রয়টার্স

স্মার্টফোনে আড়ি পাততে সক্ষম অ্যাপ বা স্পাইওয়্যারের সাহায্যে নির্দিষ্ট ব্যক্তির অনলাইন বা দৈনন্দিন কার্যক্রমে নজরদারি করে থাকে সাইবার অপরাধীরা। এ জন্য বিভিন্ন অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীদের স্মার্টফোনে গোপনে স্পাইওয়্যার প্রবেশ করায় তারা। সম্প্রতি গুগল প্লে স্টোরে থাকা জনপ্রিয় ১০১টি অ্যাপে স্পাইওয়্যারের সন্ধান পাওয়া গেছে। অ্যাপগুলো নামালেই গোপনে স্পাইওয়্যার প্রবেশ করে ব্যবহারকারীদের অবস্থানসহ ফোনে থাকা সব তথ্য সাইবার অপরাধীদের কাছে পাঠাতে থাকে।

স্পাইওয়্যারযুক্ত অ্যাপগুলোর সন্ধান পেয়েছেন সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ডক্টর ওয়েবের নিরাপত্তা–বিশেষজ্ঞরা। তাঁদের দাবি, গুগলের নিরাপত্তাব্যবস্থার চোখ এড়িয়ে প্লে স্টোরে জায়গা করে নেওয়া অ্যাপগুলো এরই মধ্যে ৪২ কোটি ১২ লাখ ৯০ হাজারের বেশিবার ডাউনলোড করা হয়েছে। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে থাকা অনেক অ্যান্ড্রয়েড ব্যবহারকারীই সাইবার হামলার আশঙ্কায় রয়েছেন। বিষয়টি জানতে পেরে এরই মধ্যে প্লে স্টোর থেকে অ্যাপগুলো মুছে ফেলেছে গুগল।

স্পাইওয়্যারযুক্ত ১০১টি অ্যাপের মধ্যে ১০ কোটিবার ডাউনলোড হয়েছে দুটি অ্যাপ। সেগুলো হলো ‘নয়েজ: ভিডিও এডিটর উইথ মিউজিক’ এবং ‘জ্যাপিয়া-ফাইল ট্রান্সফার, শেয়ার’। ৫ কোটিবার ডাউনলোড হয়েছে ‘ভিফ্লাই: ভিডিও এডিটর অ্যান্ড ভিডিও মেকার’, ‘এমভিবিট-এমভি ভিডিও স্ট্যাটাস মেকার’ এবং ‘বিউগো-ভিডিও মেকার অ্যান্ড ভিডিও এডিটর’ অ্যাপ। ১ কোটিবার ডাউনলোড হয়েছে ‘ক্রেজি ড্রপ’, ‘ক্যাশজিন-আর্ন মানি রিওয়ার্ড’ এবং ‘ফিজো নভেল রিডিং অফলাইন’। ৫০ লাখবার ডাউনলোড করা অ্যাপগুলো হলো ক্যাশইএম গেট রিওয়ার্ডস ও টিক ওয়াচ টু আর্ন।

প্লে স্টোর থেকে মুছে ফেলা হলেও ফোনে থাকা স্পাইওয়্যারযুক্ত অ্যাপগুলো আগের মতোই নজরদারি করতে পারে। আর তাই ব্যবহারকারীদের স্মার্টফোন থেকে অ্যাপগুলো দ্রুত মুছে ফেলার পরামর্শ দিয়েছেন নিরাপত্তা–বিশেষজ্ঞরা। ক্ষতিকর অ্যাপ থেকে রক্ষা পেতে অ্যাপ নামানোর আগেই নির্মাতাদের বিষয়ে অনলাইনে খোঁজখবর নিতেও পরামর্শ দিয়েছেন তাঁরা।
সূত্র: গ্যাজেটস নাউ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.