চাঁদের আরও কাছে ভারতের চন্দ্রযান-৩

0
117
চন্দ্রযান ৩ এখন চাঁদের আরও কাছাকাছি। ছবি-সংগৃহীত

ভারতের চন্দ্রযান-৩ চাঁদের মাটিতে নামার কাছাকাছি পৌঁছে গেছে। চাঁদের কক্ষপথে প্রবেশ করা ভারতের চন্দ্রযান-৩ বৃহস্পতিবার দক্ষিণ মেরুতে নামার জন্য তার ল্যান্ডার বিক্রমকে মূল যান থেকে আলাদা করে দেবে। আর এর মধ্য দিয়েই মূলত শুরু হবে অবতরণ পর্বের সূচনা।

শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে গত ১৪ জুলাই দুপুর ২টা ৩৫ মিনিটে চন্দ্রযান-৩ এর সফল উৎক্ষেপণ হয়। এটা ভারতের তৃতীয় চন্দ্রাভিযান।

রোভার ‘প্রজ্ঞানকে’ বহনকারী ল্যান্ডার ‘বিক্রম’কে নিয়ে ২৩ আগস্ট চাঁদে অবতরণ করবে বলে আশা করা হচ্ছে। তার পর রোভার ‘প্রজ্ঞান’ চাঁদের মাটিতে ঘুরে ঘুরে তথ্য সংগ্রহ করতে থাকবে।

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) সূত্রে আনন্দবাজার তাদের এক প্রতিবেদনে লিখেছে, ল্যান্ডার মডিউল মূল মহাকাশযান থেকে বিচ্ছিন্ন হওয়ার পরে চন্দ্রপৃষ্ঠ থেকে ৩০ কিলোমিটার ওপরের কক্ষপথে পৌঁছাবে এবং সেখান থেকে ধাপে ধাপে তাকে নামানো হবে চাঁদের মাটিতে।

চন্দ্রযান-৩ এর চাঁদের মাটিতে অবতরণের যে সূচি আগে দেওয়া হয়েছিল, এখন প্রত্যাশা করা হচ্ছে তার আগেই অবতরণ করতে পারে যানটি।

ইসরো কর্মকর্তাদের কেউ কেউ মনে করছেন, বৃহস্পতিবার বিক্রম আলাদা হয়ে গেলে তাকে চাঁদে নামানোর জন্য অনেক দিন সময় হাতে পাওয়া যাবে। মূল মহাকাশযানের তুলনায় বিক্রম আকারে ছোট হওয়ায় তাকে ঘুরপাক খাইয়ে নামানো সোজা।

বর্তমানে ভারতের চন্দ্রযান-৩ যেমন চাঁদের কক্ষপথে আছে, তেমনই আছে রাশিয়ার লুনা-২৫। দুটিই অবতরণ করবে চাঁদের দক্ষিণ মেরুতে। এখনও পর্যন্ত কোনো দেশ চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছাতে পারেনি। বিবিসি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.