নদীর আইন অধিকার চেয়ে রংপুরে রিভারাইন পিপলের মানববন্ধন

0
187
জীবন্ত সত্তা নদীর আইন অধিকার চেয়ে রংপুরে মানববন্ধন করেছে নদী বিষয়ক সংগঠন ‘রিভারাইন পিপল’

জীবন্ত সত্তা নদীর আইন অধিকার চেয়ে রংপুরে মানববন্ধন করেছে নদী বিষয়ক সংগঠন ‘রিভারাইন পিপল’। বিশ্ব নদী দিবস উপলক্ষে রোববার দুপুরে পার্কের মোড় খোকসা ঘাঘট নদীর পাড়ে এ মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বেগম রোকয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ও রিভারাইন পিপলের সভাপতি ড. তুহিন ওয়াদুদের সভাপতিত্বে মানববন্ধন ও আলোচনা সভায় বক্তব্য রাখেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহকারী অধ্যাপক উমর ফারুক, শেখ ফজিলাতুন্নেসা মুজিব হলের কর্মকর্তা মাহবুবা আক্তার, ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ও রিভারাইন পিপলের সংগঠক সঞ্জয় চৌধুরী, সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ও নদী বষয়ক তরুণ সংগঠক কামাল হোসেন, ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের শিক্ষার্থী শাহীন রেজা সৈকত ও বাংলা বিভাগের শিক্ষার্থী হ্যাপি রায় প্রমুখ।

আলোচনায় ড. তুহিন ওয়াদুদ হাইকোর্টের রায়ের প্রতিপালন দাবি করে বলেন, চলতি বছর ১ জুলাই সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগ নদীকে জীবন্ত সত্তা ঘোষণা করে যে রায় দিয়েছে তা পালন করা গেলে দেশের জনগণ নদীর প্রতি সচেতন হবে, দখলদারদের শাস্তি হবে। ফলে আগামীতে আর কেউ নদী দখল-দূষণের কথা ভাববেও না।

উমর ফারুক নদী রক্ষায় সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে বলেন, নদী রক্ষার জন্য সরকারি এবং বেসরকারি দুই উদ্যোগই প্রয়োজন। খোকসা ঘাঘট নদীর পাড়ে প্রায় ১ ঘণ্টা ধরে নদী বিষয়ক আলোচনা চলে। এরপর সেখানেই মানববন্ধন সমাবেশ কর্মসূচি পালিত হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে