নতুন মহাকাশ স্টেশনে প্রথম নভোচারী পাঠালো চীন

0
39
নভোচারী নিয়ে হাইশেং, লিউ বোমিং এবং ট্যাঙ হঙবো। ছবি: রয়টার্স

নিজেদের নতুন মহাকাশ স্টেশনে সাময়িকভাবে আবাস গড়তে ৩ নভোচারীকে মহাকাশে পাঠিয়েছে চীন। এখন পর্যন্ত এটিই চীনের সবচেয়ে দীর্ঘমেয়াদী ক্রু মিশন। এ ছাড়াও প্রায় পাঁচ বছরের মধ্যে এবারই প্রথম নভোচারী পাঠালো দেশটি।  চীনের ওই ৩ নভোচারী হলেন- নিয়ে হাইশেং, লিউ বোমিং এবং ট্যাঙ হঙবো।

পৃথিবী থেকে ৩৮০ কিলোমিটার দূরে তিয়ানহে মডিউলে ৩ মাস কাটাবেন ওই ৩ নভোচারী। বৃহস্পতিবার লঙ মার্চ ২এফ রকেটের শেনঝাউ-১২ ক্যাপসুলে করে তারা রওনা হয়েছেন গন্তব্যের উদ্দেশ্যে। বিবিসি মন্তব্য করেছে, চীনের যে মহাকাশ বিষয়ে আত্মবিশ্বাস ও সক্ষমতা বাড়ছে সেটিরই আরেকটি বহিঃপ্রকাশ এই উৎক্ষেপণ ও মিশন।

গত ছয় মাসে চন্দ্রপৃষ্ঠ থেকে পাথর এবং মাটির নমুনা পৃথিবীর বুকে নিয়ে এসেছে চীন।  এ ছাড়াও সম্প্রতি ৬ চাকার রোবট নামিয়েছে মঙ্গলের মাটিতে। দুটো উদ্যোগই অত্যন্ত জটিল এবং চ্যালেঞ্জিং ছিল।

মহাকাশে নভোচারীরিা কী করবেন?

৩ নভোচারী দলের কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করবেন নিয়ে হাইশেন। তার মূল লক্ষ্য হল, পুরো দলকে নিয়ে ২২.৫ টরে তিয়ানহে মডিউলকে সচল করে তোলা। উৎক্ষেপণের আগে নিয়ে বলেছেন, ‘আমার অনেক প্রত্যাশা রয়েছে।’

‘আমাদের মহাকাশে বাসা বাঁধতে হবে এবং ধারাবাহিকভাবে কিছু নতুন প্রযুক্তি পরীক্ষা করতে হবে। ফলে মিশন কঠিন এবং চ্যালেঞ্জিং হবে। আমারা বিশ্বাস, আমরা ৩ জন নিবিড়ভাবে কাজ করলে, পুঙ্খানুপুঙ্খভাবে এবং যথাযথভাবে কর্মকাণ্ড পরিচালনা করলে, আমারা চ্যালেঞ্জ অতিক্রম করতে পারব। মিশন সম্পন্ন করার আত্মবিশ্বাস রয়েছে আমাদের।’ – বলেছেন হাইশেন।

১৬.৬ মিটার দৈর্ঘ্য এবং ৪.২ মিটার প্রস্থের তিয়ানহে সিলিন্ডারটি এপ্রিলে উৎক্ষেপণ করা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে