নতুন দুই নোট আনল স্যামসাং

0
552
স্যামসাংয়ের নতুন স্মার্টফোন

গ্যালাক্সি নোট সিরিজে নতুন দুটি স্মার্টফোনের ঘোষণা দিয়েছে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাং। গতকাল বুধবার নিউইয়র্কের এক অনুষ্ঠানে গ্যালাক্সি নোট ১০ ও নোট ১০ প্লাসের ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। ফোন দুটির ডিসপ্লে যথাক্রমে ৬ দশমিক ৩ ও ৬ দশমিক ৮ ইঞ্চি। গ্যালাক্সি এস ১০ প্লাস ফোনটি নোট সিরিজের সবচেয়ে বড় ফোন।

গ্যালাক্সি নোট ১০ ও ১০ প্লাসে অনেক ফিচারে মিল থাকলেও ডিসপ্লে, ব্যাটারির আকার ও র‍্যামে পার্থক্য রয়েছে। নোট ১০ ডিভাইসটিতে ২২৮০ বাই ১০৮০ পিক্সেল ডিসপ্লে ও ৩০৪০ বাই ১৪৪০ ডিসপ্লে রেজুলেশন রয়েছে। অ্যামোলেড প্যানেলযুক্ত নোট ১০ স্মার্টফোনটিতে ৮ জিবি র‍্যাম, ২৫৬ জিবি স্টোরজ ও এলটিই সুবিধা রয়েছে। তবে দক্ষিণ কোরিয়ার বাজারে ৫জি সমর্থিত একটি সংস্করণে ১২ জিবি র‍্যাম ব্যবহৃত হবে। এ ফোনে মাইক্রোএসডি কার্ড স্লট নেই। তবে নোট ১০ প্লাসে ১ টেরাবাইট পর্যন্ত মাইক্রোএসডি কার্ড সমর্থন করবে। এতে ডিফল্ট আকারে ২৫৬ জিবি বা ৫১২ জিবি পছন্দ করার সুযোগ থাকবে।

নোট ১০ এর ব্যাটারি হবে ৩ হাজার ৫০০ এমএএইচ আর ১০ প্লাসের ব্যাটারি ৪ হাজার ৩০০ এমএএইচ।

স্যামসাং গ্যালাক্সি নোট ১০ এর দাম জবে ৯৪৯ মার্কিন ডলার আর নোট ১০ এর দাম শুরু এক হাজার ৯৯ মার্কিন ডলার থেকে। নোট ১০ প্লাসের ৫জি সংস্করণের দাম ১ হাজার ২৯৯ দশমিক ৯৯ ডলার। বুধবার থেকে যুক্তরাষ্ট্রের বাজারে এ ফোনের আগাম ফরমাশ শুরু হয়েছে। ২৩ আগস্ট থেকে যুক্তরাষ্ট্রে এটি পাওয়া যাবে।

বাংলাদেশের বাজারেও শিগগিরই এ ফোনের আগাম ফরমাশ শুরু হতে পারে বলে জানিয়েছে স্যামসাং কর্তৃপক্ষ।

স্যামসাংয়ের নতুন দুটি ফোনেই হেডফোন জ্যাক বাদ দেওয়া হয়েছে। এতে কানেকটিভিটি ফিচার হিসেবে ওয়াইফাই ৮০২, এলটিই, ব্লুটুথ ভি৫, ইউএসবি টাইপ সি, এনএফসি, জিপিএসসহ নানা সুবিধা আছে। এতে আলট্রাসনিক ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার, এক্সিলরোমিটার, ব্যারোমিটার, গাইরো সেন্সরের মতো ফিচার আছে।

নোট ১০ এর পেছনে তিন ক্যামেরা সেট আছে রয়েছে। এতে দুটি ১২ মেগাপিক্সেল ও একটি ১৬ মেগাপিক্সেল ক্যামেরা রেখেছে স্যামসাং। তবে ১০ প্লাসে তিন ক্যামেরার পাশাপাশি ফ্ল্যাশের পাশে বাড়তি সেন্সর যুক্ত করেছে। একে তারা বলছে ভিজিএ সেন্সর যা ডেপথ ভিশন ক্যামেরা হিসেবে কোনো বস্তুর থ্রিডি স্ক্যান সুবিধা দেবে।

দুটি ক্যামেরা সামনে ১০ মেগাপিক্সেলের ক্যামেরা যুক্ত আছে যার অ্যাপারচার হবে এফ/ ২.২ এবং ৮০ ডিগ্রি ফিল্ড অব ভিউ ও অটোফোকাস। ফোনে নতুন ভিডিও এডিটর অ্যাপ যুক্ত করেছে স্যামাসং।

নোট ১০ প্লাস ফোনটি ৪৫ ওয়াট দ্রুতগতির চার্জিং সুবিধাযুক্ত। তবে ফোনের বাক্সে ২৫ ওয়াটের চার্জার যুক্ত করছে স্যামসাং। ফোনে কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক গেম বুস্টার ফিচার যুক্ত করছে স্যামাসং যা গেমারদের কাজে লাগবে। এর বাইরে নতুন ফোনে নক্স নিরাপত্তা ফিচার, আইপি ৬৮ রেটিং সুবিধাও যুক্ত হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.