যৌন হয়রানির অভিযোগ, ইন্দোনেশিয়ার সঙ্গে সম্পর্ক ছিন্ন করল মিস ইউনিভার্স

0
102

মিস ইউনিভার্স অর্গানাইজেশন তাদের ইন্দোনেশিয়ার আয়োজকদের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে। ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত মিস ইউনিভার্স প্রতিযোগিতায় যৌন হয়রানির অভিযোগ ওঠার কয়েক দিনের মাথায় এমন সিদ্ধান্ত ঘোষণা দেওয়া হলো। এ ঘটনার সূত্র ধরে মালয়েশিয়ায় অনুষ্ঠেয় প্রতিযোগিতাও বাতিল করা হয়েছে।

ইন্দোনেশিয়ার জাকার্তায় গত ২৯ জুলাই থেকে ৩ আগস্ট পর্যন্ত সুন্দরী প্রতিযোগিতার নানা পর্ব অনুষ্ঠিত হয়। এ প্রতিযোগিতার মাধ্যমে মিস ইউনিভার্স প্রতিযোগিতায় প্রতিনিধিত্ব করার জন্য মিস ইন্দোনেশিয়া নির্বাচন করা হয়।

তবে মিস ইউনিভার্স ইন্দোনেশিয়ার ১২ জনের বেশি প্রতিযোগী অভিযোগ করেছেন, প্রতিযোগিতার সময় তাঁরা যৌন নিপীড়নের শিকার হয়েছেন। চূড়ান্ত পর্বের ৩০ জন প্রতিযোগীর সবাইকে অপ্রত্যাশিতভাবে তাঁদের অন্তর্বাস খুলতে বলা হয়েছিল। শারীরিক পরীক্ষার নামে তাঁদের এমনটা করতে বলেছিলেন বলে অভিযোগ।

প্রতিযোগীদের আইনজীবী গত মঙ্গলবার বলেন, টপলেস অবস্থায় পাঁচ প্রতিযোগীর ছবিও তোলা হয়েছিল।

যুক্তরাষ্ট্রভিত্তিক মিস ইউনিভার্স অর্গানাইজেশন শনিবার রাতে সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ (আগে টুইটার নামে পরিচিত ছিল) একটি বিবৃতি দিয়েছে। বিবৃতিতে বলা হয়, ‘মিস ইউনিভার্স ইন্দোনেশিয়ায় যা হয়েছে বলে আমরা জানতে পেরেছি, তাতে এটা পরিষ্কার যে এ আয়োজকেরা আমাদের ব্র্যান্ডের মানদণ্ড, নীতিমালা ও প্রত্যাশা অনুযায়ী চলছে না।’

বিবৃতিতে আরও বলা হয়, মিস ইউনিভার্স অর্গানাইজেশন ইন্দোনেশিয়ায় বর্তমান আয়োজকদের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছে।

মিস ইউনিভার্স অর্গানাইজেশনের দাবি, নারীদের জন্য নিরাপদ জায়গা নিশ্চিত করাকে তারা সর্বোচ্চ গুরুত্ব দিয়ে থাকে। প্রতিযোগীদের সাহসিকতারও প্রশংসা করেছে প্রতিষ্ঠানটি।

ইন্দোনেশিয়ার এ আয়োজকদের মালয়েশিয়ায় মিস ইউনিভার্স প্রতিযোগিতা পরিচালনার লাইসেন্স দেওয়া ছিল। সে কারণে এ বছর মালয়েশিয়ায়ও মিস ইউনিভার্স প্রতিযোগিতা আয়োজন না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জাকার্তা পুলিশের মুখপাত্র গত মঙ্গলবার জানিয়েছেন, অভিযোগ খতিয়ে দেখা হচ্ছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.