কোহলির সঙ্গে ঝামেলার আগুন কি উসকে দিলেন সৌরভ

0
107
৬ মে দিল্লি–বেঙ্গালুরু ম্যাচ শেষে হাত মেলান সৌরভ ও কোহলি

সৌরভ গাঙ্গুলী–বিরাট কোহলির ঝামেলা যেন থামছেই না। পুরোনো আগুনে নতুন করে কি আবার ঘি ঢাললেন সৌরভ!

গত পরশু আইপিএলে একই দিনে তিনটি সেঞ্চুরি হয়েছে। সেঞ্চুরিগুলো করেছেন শুবমান গিল, বিরাট কোহলি ও ক্যামেরন গ্রিন। এর মধ্যে কোহলির সেঞ্চুরিটি ছিল আবার রেকর্ড গড়া। এটি আইপিএলে তাঁর সপ্তম সেঞ্চুরি। ক্রিস গেইলকে (৬টি) পেছনে ফেলে আইপিএলে সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ডটি শুধুই নিজের করে নিয়েছেন কোহলি।

আইপিএলের রোমাঞ্চকর দিনটি নিয়ে টুইট করেছেন ভারতের সাবেক অধিনায়ক সৌরভ। বিসিসিআইয়ের সাবেক সভাপতি গিল আর গ্রিনের সেঞ্চুরির প্রশংসা করেছেন। কিন্তু কোহলির রেকর্ডটি যেন ইচ্ছা করেই এড়িয়ে গেছেন। এ নিয়ে ভারতের ক্রিকেট অনুসারী আর কোহলির ভক্তরা প্রশ্ন তুলেছেন—তাহলে কি কোহলির সঙ্গে তাঁর ঝামেলাটা আবার উসকে দিলেন সৌরভ?

সৌরভ ও কোহলির মধ্যে যে ঝামেলা চলছিল, সেটি বেশি করে স্পষ্ট হয় আইপিএলের গত ১৫ এপ্রিল দিল্লি ক্যাপিটালস–রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ম্যাচের পর। সেই ম্যাচ শেষে কোহলির সঙ্গে হাত মেলাননি সৌরভ। এরপর কোহলি তাঁকে ইনস্টাগ্রামে আনফলো করেন। সৌরভ এর জবাব দেন কোহলিকে আনফলো করে।

দিল্লি–বেঙ্গালুরু আবার মুখোমুখি হয় ৬ মে। সেই ম্যাচ শেষে অবশ্য দুজনে হাত মিলিয়েছিলেন। সেটা দেখে মনে হয়েছিল, শীতল সম্পর্ক হয়তো উষ্ণ হতে চলেছে। কিন্তু পরশু রাতে সৌরভের এক টুইটে আবার দুজনের সম্পর্ক নিয়ে প্রশ্নচিহ্ন দেখা দিয়েছে।

রোববার আইপিএলে লিগ পর্বের শেষ দিন ছিল। বেশ কয়েকটি দলের প্লে–অফ ভাগ্য ঝুলে থাকায় দিনটি ছিল বিশেষ তাৎপর্যপূর্ণ। দিনের প্রথম ম্যাচে ক্যামেরন গ্রিনের বিধ্বংসী সেঞ্চুরিতে ২ ওভার বাকি রেখেই সানরাইজার্স হায়দরাবাদের দেওয়া ২০১ রানের লক্ষ্য পেরিয়ে যায় মুম্বাই ইন্ডিয়ানস।

রোহিত শর্মার দল এরপর কোহলির বেঙ্গালুরুর হার কামনা করতে থাকে। শুধু কোহলিরা হারলেই যে প্লে–অফে উঠতে পারত মুম্বাই! আবার বেঙ্গালুরু জিতলে কোহলিরা উঠে যেতেন শেষ চারে।

তবে রেকর্ড পাঁচবারের চ্যাম্পিয়ন মুম্বাইয়ের চাওয়াই পূরণ হয়েছে। গিলের সেঞ্চুরিতে বেঙ্গালুরুকে হারিয়ে মুম্বাইকে প্লে–অফে তুলে দিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন গুজরাট টাইটানস। বেঙ্গালুরুর হয়ে সেদিন সেঞ্চুরি করেছিলেন কোহলিও। শুরু থেকে শেষ পর্যন্ত খেলে ৬১ বলে ১০১ রানে অপরাজিত ছিলেন তিনি। দল হেরে যাওয়ায় তাঁর রেকর্ডের কীর্তি কিছুটা আড়ালে চলে যায়।

কোহলির রেকর্ডের প্রসঙ্গ এড়িয়ে সৌরভ প্রশংসা করেছেন শুধু গিল ও গ্রিনের। টুইটারে ভারতীয় ক্রিকেট বোর্ডের সাবেক সভাপতি লিখেছেন, ‘‌কী অসাধারণ প্রতিভা এই দেশ তৈরি করেছে!‌ শুবমান গিল.‌.‌.‌অসাধারণ।‌ টানা দুই ম্যাচে দুটি দুর্দান্ত সেঞ্চুরি। আইপিএল…‌কী অসাধারণ মান এই প্রতিযোগিতার!‌’‌

সৌরভ বিসিসিআইয়ের সভাপতি থাকাকালে ভারতীয় দলের নেতৃত্ব হারান কোহলি
সৌরভ বিসিসিআইয়ের সভাপতি থাকাকালে ভারতীয় দলের নেতৃত্ব হারান কোহলি

টানা দুই ম্যাচে দুই সেঞ্চুরি বলতে গিলের আগে গ্রিনের সেঞ্চুরির কথা বুঝিয়েছেন সৌরভ। তাঁর এ ধরনের মানসিকতা অনেকেই মেনে নিতে পারেননি। ভারতের অন্যতম সফল অধিনায়কের টুইটের জবাব দিয়ে একজন লিখেছেন, ‘‌শুবমানের প্রতিভা ঠিক আছে। কিন্তু কিং কোহলি সবার সেরা।’‌ আরেকজন লিখেছেন, ‘‌কোহলির নামও উচ্চারণ করা উচিত ছিল। কোহলিও দুর্দান্ত খেলেছেন।’‌

দুজন আবার সরাসরি সৌরভের সমালোচনা করেছেন। একজন লিখেছেন, ‘‌দাদা, আপনার হৃদয় খুবই ছোট। শুধু শুবমান গিলেরই প্রশংসা করলেন?‌ বিরাট কোহলিও কঠিন পরিস্থিতিতে সেঞ্চুরি করেছেন। তাঁরও প্রশংসা প্রাপ্য।’‌ অন্যজনের রিটুইট, ‘কোহলির নাম না নিয়ে সৌরভ বুঝিয়ে দিলেন, কোহলিকে কতটা ঘৃণা করেন।’‌

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.