ফোর্বসের ক্ষমতাধর নারীর তালিকায় মাহসা আমিনি

0
124
মাহসা আমিনির ছবি হাতে নিয়ে বিক্ষোভ। ছবি-সংগৃহীত

যুক্তরাষ্ট্রের বিজনেস ম্যাগাজিন ফোর্বস ইরানের তরুণী মাহসা আমিনিকে মরণোত্তর সম্মাননা দিয়েছে। ফোর্বসের বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় ১০০তম স্থানে আছেন মাহসা আমিনি। গত ১৬ সেপ্টেম্বর ইরানের নৈতিকতা পুলিশ হেফাজতে মারা যান তিনি।

ফোর্বস জানায়, মাহসা আমিনি (২২) এ বছর বিশ্বের সবচেয়ে ক্ষমতাশালী নারীর তালিকায় স্থান পেয়েছেন। ইরানে অধিকারের জন্য লড়াই করা কয়েক হাজার নারীর প্রতিনিধি হিসেবে তাকে এই মরণোত্তর সম্মাননা দেওয়া হলো।

পরিবার ও গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ইরানের কুর্দিস্তান প্রদেশের সাকেজ শহরে কুর্দি বংশোদ্ভূত নারী মাহসা আমিনিকে সঠিক নিয়মে হিজাব না পরায় গ্রেপ্তার করে ইরানের নৈতিকতা পুলিশ। গ্রেপ্তার অবস্থায় মাহসা আমিনিকে মারধর করা হয়েছিল। পরে অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় পুলিশ হেফাজতে মারা যান তিনি।

এ ঘটনার প্রতিবাদের ইরানে কয়েক হাজার মানুষ রাস্তায় নেমে আসে। কয়েক মাস ধরে লাগাতার বিক্ষোভের মুখে দেশটির নৈতিকতা পুলিশের কার্যক্রম শিথিল করেছে ইরান সরকার। মানবাধিকার কর্মীদের অনুমান, কয়েক মাস ধরে চলা এই বিক্ষোভে ৪০০ জনেরও বেশি নিহত এবং ১৮ হাজার জনকে আটক করা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.