দুর্নীতির জন্যই কি সেনা নিয়োগে জড়িত সব কর্মকর্তাকে বরখাস্ত করলেন জেলেনস্কি

0
125
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি, ফাইল ছবি: রয়টার্স

ইউক্রেনের সব অঞ্চলে সেনা নিয়োগের সঙ্গে জড়িত কর্মকর্তাদের বরখাস্তের ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। দুর্নীতির অভিযোগ ওঠায় এমন পদক্ষেপ নেওয়া হয়েছে বলে ইঙ্গিত দিয়েছেন তিনি। জেলেনস্কি বলেছেন, অভিযোগ সত্য প্রমাণিত হলে, তা রাষ্ট্রদ্রোহের শামিল হতে পারে।

আজ শুক্রবার সামাজিক যোগাযোগের মাধ্যমে এক পোস্টে এমন ঘোষণা দেন জেলেনস্কি। তিনি বলেন, ‘সামরিক বাহিনীর আঞ্চলিক কমিসারদের আমরা বরখাস্ত করছি। এই কাঠামোটি এমন সব মানুষের মাধ্যমে পরিচালিত হওয়া উচিত, যাঁরা জানেন যুদ্ধটা প্রকৃতপক্ষে কী, আর যুদ্ধের এই সময় স্বার্থপরতা ও ঘুষ আদান–প্রদান কেন বড় ধরনের রাষ্ট্রদ্রোহ।’

গত বছর রাশিয়া–ইউক্রেন যুদ্ধ শুরুর পর দেশটির অনেক অঞ্চল রুশ বাহিনীর দখলে চলে যায়। ওই অঞ্চলগুলো মুক্ত করতে পাল্টা হামলা চালিয়ে যাচ্ছে ইউক্রেনের বাহিনী। পাল্টা হামলার জন্য শক্তি সঞ্চার করতে সামরিক বাহিনীতে ইউক্রেনীয় নাগরিকদের নিয়োগ দেওয়া হচ্ছে।

জেলেনস্কির এই পদক্ষেপের মধ্য দিয়ে দুর্নীতি দমনে কিয়েভের প্রচেষ্টা প্রতিফলিত হয়েছে। ইউরোপীয় ইউনিয়নও ইউক্রেনে যেসব সংস্কারের আহ্বান জানিয়েছে, তার মধ্যে দুর্নীতি দমন একটি। ইউরোপীয় ইউনিয়নে যোগ দেওয়ার তৎপরতা চালিয়ে যাচ্ছে কিয়েভ।

জেলেনস্কির ঘোষণার পাশাপাশি আলাদা একটি বিবৃতি দিয়েছে ইউক্রেনের প্রেসিডেন্টের কার্যালয়। তাতে বলা হয়েছে, সামরিক বাহিনীর আঞ্চলিক নিয়োগকেন্দ্রগুলো পরিদর্শনের সময় আইনশৃঙ্খলা বাহিনীর দুর্নীতির বিভিন্ন ঘটনা উঠে এসেছে। এটা ইউক্রেনের জাতীয় নিরাপত্তার জন্য একটি হুমকি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.