দুর্নীতির বিরুদ্ধে শিক্ষকদেরও ‘জিরো টলারেন্স’ নীতি নিতে হবে: আরেফিন সিদ্দিক

0
162
ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

দুর্নীতির বিরুদ্ধে শিক্ষকদের ‘জিরো টলারেন্স’ নীতি নিতে হবে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। তিনি বলেন, প্রধানমন্ত্রী দুর্নীতির বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতি ঘোষণা করেছেন। দুর্নীতির বিরুদ্ধে শিক্ষকদেরও ‘জিরো টলারেন্স’ নীতি নিতে হবে।

শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী কিংবা শিক্ষার্থী যেই হোক না কেন, দুর্নীতিতে জড়িত থাকলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

মঙ্গলবার সকালে জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে মহান শিক্ষা দিবস উপলক্ষে আয়োজিত ‘আমাদের শিক্ষা ও আজকের ভাবনা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এ মন্তব্য করেন। স্বাধীনতা শিক্ষক পরিষদ (স্বাশিপ) এর আয়োজন করে।

স্বাধীনতা শিক্ষক পরিষদের সভাপতি অধ্যপক ড. আব্দুল মান্নান চৌধুরীর সভাপতিত্বে সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সংগঠনটির সহসভাপতি অধ্যাপক সাজিদুল ইসলাম। স্বাগত বক্তব্য দেন সাধারণ সম্পাদক অধ্যক্ষ শাহজাহান আলম সাজু।

অধ্যাপক আরেফিন সিদ্দিক বলেন, শিক্ষার জন্য যে জাতি আন্দোলন করেছে, জীবন দিয়েছে, সেই জাতির মধ্যে দুর্নীতি কীভাবে আসে। একজন সুশিক্ষিত মানুষ মিথ্যা বলতে পারেন না, দুর্নীতি করতে পারেন না। কিন্তু বর্তমানে দেখা যায়, তথাকথিত উচ্চশিক্ষিতরাই দুর্নীতির সঙ্গে যুক্ত।

আব্দুল মান্নান চৌধুরী বলেন, প্রকৃত অর্থে শিক্ষিত জাতি হতে হলে সর্বাগ্রে শিক্ষানীতির অসঙ্গতি দূর করতে হবে। শিক্ষাকে মনোগ্রাহী ও সৃজনশীল করতে হবে। দেশের খ্যাতিমান শিক্ষাবিদ, অভিজ্ঞ ও নির্মোহ শিক্ষকদের দিয়ে পাঠ্যবই তৈরি করতে হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে