নতুন ভূতাত্ত্বিক যুগে পৃথিবী, ইঙ্গিত দিচ্ছে কানাডার হ্রদ

0
133
কানাডার অন্টারিও প্রদেশের ক্রফোর্ড হ্রদ আকারে ছোট হলেও গভীরতা অনেক

মানুষের নানা কর্মকাণ্ড ও তৎপরতার কারণে পৃথিবীর ভূতত্ত্ব, বায়ুমণ্ডল ও জীবজগতের ব্যাপক পরিবর্তন হয়েছে বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা। তাঁরা বলছেন, এই মৌলিক পরিবর্তন এতটাই ঘটেছে যে পৃথিবী নতুন এক ভূতাত্ত্বিক যুগে প্রবেশ করেছে। এর নাম অ্যানথ্রোপোসিন বা নৃতাত্ত্বিক যুগ। গতকাল মঙ্গলবার অ্যানথ্রোপোসিন ওয়ার্কিং গ্রুপের (এডব্লিউজি) বিজ্ঞানীরা বলেছেন, প্রায় ৭০ বছর আগে ১৯৫০ সালের দিকে এ যুগের সূচনা হয়েছে।

কানাডার অন্টারিও প্রদেশের ক্রফোর্ড হ্রদ আকারে ছোট হলেও গভীরতা অনেক। এ হ্রদের তলানিতে জমে থাকা পলি বিশ্লেষণ করে বিজ্ঞানীরা পৃথিবীর নতুন একটি ভূতাত্ত্বিক অধ্যায়ের সূচনা হয়েছে বলে দাবি করেছেন।

অ্যানথ্রোপোসিন ওয়ার্কিং গ্রুপ এখন তাদের গবেষণার তথ্যপ্রমাণ পৃথিবীর ভূতাত্ত্বিক অধ্যায়ের নামকরণকারী আন্তর্জাতিক কর্তৃপক্ষের কাছে জমা দেওয়ার পরিকল্পনা করছে। ইন্টারন্যাশনাল কমিশন অন স্ট্রাটিগ্রাফি ভূতাত্ত্বিক যুগের নামকরণ করে থাকে। তারা এখনো আনুষ্ঠানিকভাবে অ্যানথ্রোপোসিন যুগের স্বীকৃতি দেয়নি।

বর্তমানে হলোসিন ভূতাত্ত্বিক যুগ চলছে। ১১ হাজার ৭০০ বছর আগে বরফযুগ শেষ হওয়ার পর এ যুগের সূচনা হয়েছিল।

ক্রফোর্ড হ্রদ ছাড়াও বিজ্ঞানীরা বিশ্বের আরও ১১টি জায়গায় গবেষণা চালিয়েছিলেন। পানির তলদেশ ও অন্যান্য জায়গার পলির স্তরগুলো গবেষণা করে পরিবেশগত পরিবর্তনের ইঙ্গিত পাওয়া যায়। বিজ্ঞানীরা ক্রফোর্ড হ্রদ এবং আরও ১১টি জায়গার পলি, মাটি, প্রবাল ও বরফের নমুনা পরীক্ষা করেছেন।

বিজ্ঞানীরা বলছেন, টরন্টোর কাছে ক্রফোর্ড হ্রদে অ্যানথ্রোপোসিন যুগের সবচেয়ে সুনির্দিষ্ট আলামতগুলো পাওয়া গেছে। ক্রফোর্ডের গভীরতা বেশি হওয়ার কারণে এর তলদেশে পলিমাটিতে জমে থাকা প্রমাণগুলো নষ্ট হয়নি। আর এসব আলামতই ইঙ্গিত দিচ্ছে, ৭০ বছর আগে অ্যানথ্রোপোসিন যুগ বা মনুষ্যসৃষ্ট ভূতাত্ত্বিক যুগের সূচনা হয়েছে।

এডব্লিউজির চেয়ারপারসন ও যুক্তরাজ্যের লিচেস্টার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কলিন ওয়াটারস বলেন, ১৯৫০-এর দশকে পারমাণবিক অস্ত্র পরীক্ষার কারণে যে প্লুটোনিয়াম (ইউরেনিয়াম থেকে গঠিত মৌল পদার্থ) জমা হয়েছে, সেগুলো থেকে অ্যানথ্রোপোসিন যুগের সূচনাপর্বের বেশ স্পষ্ট প্রমাণ মিলেছে। পাশাপাশি জীবাশ্ম জ্বালানি ও সার ব্যবহারের পরিমাণ বেড়ে যাওয়া, জমি ব্যবহারের ক্ষেত্রে বিভিন্ন ধরনের পরিবর্তন এবং কৃষি ব্যবসার বিস্তারের কারণে জীববৈচিত্র্য কমে যাওয়াও নতুন যুগের সূচনার ইঙ্গিত দিচ্ছে।

ক্রফোর্ড হ্রদের পলি থেকে সংগ্রহ করা মূল নমুনায় প্লুটোনিয়াম ও অন্যান্য প্রমাণ পাওয়া গেছে।

ওয়াটারস বলেন, বর্তমানে অ্যানথ্রোপোসিন যুগের বয়স ৭০ বছর।

এ যুগ মানুষের কর্মকাণ্ডের কারণে পৃথিবীর জলবায়ু ও বাস্তুসংস্থানের পরিবর্তনকে প্রতিফলিত করছে। তবে প্রস্তাবিত এ যুগের সূচনা কবে থেকে, তা নিয়ে বিজ্ঞানীদের মধ্যে দ্বিমত আছে।

ওয়াটারস বলেন, ‘স্পষ্টত, এ গ্রহের জীবতত্ত্বের দ্রুত পরিবর্তন হয়েছে। আমরা এখন হলোসিন অবস্থায় ফিরে যেতে পারি না।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.