দুই ফেরি বিকল, দৌলতদিয়া প্রান্তে দীর্ঘ যানজট

0
259
নাব্যতা-সংকট ও ফেরি বিকল থাকায় রাজবাড়ীর দৌলতদিয়ায় প্রায় তিন কিলোমিটার দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। দৌলতদিয়া ঘাট, রাজবাড়ী, ০৬ সেপ্টেম্বর।

রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া নৌপথের দুটি ফেরি যান্ত্রিক ত্রুটিতে বিকল থাকায় ফেরিস্বল্পতা দেখা দিয়েছে। এ ছাড়া দ্রুত পানি কমার পাশাপাশি স্রোতের সঙ্গে পলিমাটি এসে নাব্যতা–সংকট তৈরি হওয়ায় যানবাহন পারাপার ব্যাহত হচ্ছে। ফলে নৌপথের দৌলতদিয়া প্রান্তে দীর্ঘ যানজট দেখা দিয়েছে। আজ শুক্রবার বিকেল পর্যন্ত প্রায় তিন কিলোমিটার ঢাকাগামী গাড়ির লাইন দেখা যায়।

আজ শুক্রবার দুপুরে দৌলতদিয়া ঘাটে গিয়ে দেখা যায়, ফেরিঘাট থেকে ঢাকা-খুলনা মহাসড়কে ঢাকাগামী গাড়ির লাইন প্রায় তিন কিলোমিটার বিস্তৃত হয়েছে। বেলা যত বেড়েছে, লাইন তত লম্বা হয়েছে। ফেরিতে উঠতে গাড়িগুলোর তিন থেকে চার ঘণ্টা সময় লাগছে।

বরগুনা থেকে আসা সাকুরা পরিবহনের চালক জানে আলম বলেন, ‘৩৬ জন যাত্রী নিয়ে প্রায় তিন ঘণ্টা ধরে যানজটে আটকে আছি। ফেরিতে উঠতে আরও সময় লাগবে।’ যশোর থেকে আসা তুলাবোঝাই ট্রাকের চালক জাকির হোসেন বলেন, ‘দুপুরের আগেই ঘাটে এসেছি। প্রায় চার ঘণ্টা ধরে লাইনে দাঁড়িয়ে আছি। ফেরিতে উঠতে আরও ঘণ্টাখানেক লাগতে পারে।’

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া কার্যালয় জানায়, কয়েক দিন ধরে পদ্মা ও যমুনা নদীর পানি কমছে। পানি কমার সঙ্গে স্রোতের গতিও কমছে। তবে স্রোতের সঙ্গে ভেসে আসছে পলিমাটি। ফলে ঘাটের কাছে নাব্যতা–সংকট দেখা দিয়েছে। বিশেষ করে পাটুরিয়া ঘাটের কাছে নাব্যতা–সংকট বেশি। নাব্যতা–সংকট দূর করতে তিন দিন ধরে পর্যায়ক্রমে একটি করে ঘাট বন্ধ রেখে খননকাজ চালানো হচ্ছে। এ ছাড়া যান্ত্রিক ত্রুটির কারণে এই নৌপথে চলাচলকারী ছোট-বড় ১৮টি ফেরির মধ্যে রো রো (বড়) ফেরি ‘বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান’ গতকাল বৃহস্পতিবার সকাল থেকে বিকল হয়ে আছে। চার দিন ধরে বিকল হয়ে আছে ইউটিলিটি (ছোট) ফেরি ‘বনলতা’ও। এ কারণে যাত্রী ও চালকদের দীর্ঘ সময় ঘাটে আটকে থাকায় ভোগান্তিতে পড়তে হচ্ছে।

দৌলতদিয়া ঘাটে কর্তব্যরত ট্রাফিক পুলিশ পরিদর্শক আবুল হোসেন বলেন, মূলত পাটুরিয়ায় নাব্যতা–সংকটে তিন দিন ধরে একটি করে ঘাট বন্ধ থাকছে। এমনিতে পাটুরিয়ায় মাত্র চারটি ঘাট। চালু থাকা তিনটি ঘাটে ফেরি পেতে অনেক সময় অপেক্ষায় থাকতে হচ্ছে। এ ছাড়া ফেরির সংখ্যাও কমে গেছে। পাশাপাশি এখন সব ধরনের যানবাহন এক লাইনে ফেরি ঘাটে পৌঁছাচ্ছে। এসব কারণে ঘাটে গাড়ির লম্বা লাইন হচ্ছে।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া কার্যালয়ের সহকারী ব্যবস্থাপক মাহাবুব আলী সরদার বলেন, পাটুরিয়ায় নাব্যতা–সংকট দেখা দেওয়ায় শুক্রবার সকাল থেকে তিন নম্বর ঘাট বন্ধ রেখে খননকাজ চলছে। এর আগে বৃহস্পতিবার সারা দিন চার নম্বর ঘাট বন্ধ রেখে খনন করা হয়েছে। এদিকে দুটি ফেরি যান্ত্রিক ত্রুটিতে বিকল হয়ে আছে। দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে অতিরিক্ত গাড়ি আসায় বাড়তি চাপ রয়েছে। যে কারণে তিন কিলোমিটারের মতো লম্বা লাইন হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে