দিল্লির রাস্তায় গাড়ি কমিয়ে দূষণ ঠেকানোর চেষ্টা

0
140

ভারতের রাজধানী দিল্লির অতিরিক্ত বায়ু দূষণ রোধ করতে ‘রেশনিং সিস্টেমে’ গাড়ি চালানোর সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে, একদিন ‘জোড়’ এবং আরেকদিন ‘বিজোড়’- এই পদ্ধতিতে রাস্তায় গাড়ি চলবে। ৪ নভেম্বর থেকেই এই পদ্ধতি চালু হবে এবং ১৫ নভেম্বর পর্যন্ত এই নিয়ম কার্যকর থাকবে।

বিবিসির খবরে বলা হয়েছে, দিল্লির বায়ু দূষণ রোধ করতে ২০১৬ ও ২০১৭ সালেও এই পদ্ধতিতে রাস্তায় গাড়ি চালানো হয়েছিল। তবে এই ‘জোড়’ ও ‘বিজাড়’ পদ্ধতি বায়ু দূষণ ঠেকাতে কতটা সহায়ক হবে তা স্পষ্ট নয়।

বর্তমানে দিল্লির বায়ু দূষণ বিপদজ্জনক মাত্রায় পৌঁছে গেছে। বায়ুদূষণের কারণে ১০ লাখ লোক শ্বাসকষ্টে ভুগছে।

ভারতের স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে জনগণকে যতটা সম্ভব ঘরে থাকতে বলা হয়েছে। ধোয়ার কারণে স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছিল মঙ্গলবার পর্যন্ত, কিন্তু সেটি বাড়িয়ে শুক্রবার করা হতে পারে বলে আভাস মিলেছে।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেন, ‘জোড়-বিজোড়’ পদ্ধতিতে গাড়ি চললেও প্রতিদিন রাস্তায় হাজার হাজার গাড়ি চলাচল করবে।

কর্তৃপক্ষ জানিয়েছে, নতুন চালু করা নিয়ম ভঙ্গকারীকে ৪ হাজার রুপি জরিমানা করা হবে, যা আগের বছরের তুলনায় দ্বিগুণ করা হয়েছে।

তবে জরুরি গাড়ি ও ট্যাক্সি রাস্তায় আগের মতো স্বাভাবিক নিয়মে চলাচল করতে পারবে। এমনকি নারীরা যদি একা গাড়িতে চলাচল করেন তারাও এই জোড়-বিজোড় নিয়মের মধ্যে পড়বেন না।

এই নিয়মের কারণে পাবলিক পরিবহনে অতিরিক্ত চাপ পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। যদিও কর্তৃপক্ষ জানিয়েছে, এজন্য তারা অতিরিক্ত বাস ও মেট্রো প্রস্তুত রেখেছেন।

প্রশ্ন উঠেছে, ‘জোড়-বিজোড় পদ্ধতিতে গাড়ি চালানোর ফলে বায়ু দূষণ রোধ করা সম্ভব কিনা।’ এর আগেও এই পদ্ধতিতে গাড়ি চলাচল করলেও তাতে পরিবেশের উপর কোনো প্রভাব পড়েনি।

বিশেষজ্ঞরা জানিয়েছে, দিল্লির বায়ু যেসব কারণে দূষিত হয়েছে তার মধ্যে যানবাহনের ধোঁয়া অন্যতম।

বায়ু দূষণের আরেকটি বিশেষ কারণ হলো প্রতিবেশি রাজ্যের কৃষকেরা জমি পরিষ্কার করতে ফসলের খড় পোড়াচ্ছেন।

এছাড়া এক সপ্তাহ আগে দিওয়ালি উৎসবে আতশবাজি পোড়ানোর ফলে কার্বন-ডাই-অক্সাইড, নাইট্রোজেন-ডাই-অক্সাইড এবং সালফার-ডাই-অক্সাইড বায়ুর সঙ্গে মিশে পরিবেশ দূষিত হয়েছে। যানবাহন এবং শিল্প-কারখানার ধোঁয়াও অতিরিক্ত বায়ু দূষণের জন্য দায়ী।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে