ভারতের ব্যাটিংয়ে ‘ঘূর্ণির ছোবল’, রোমাঞ্চের আশা

0
108
ভারতের ব্যাটিং

এটাই বুঝি টেস্ট ক্রিকেটের সৌন্দর্য! ঢাকা টেস্টের তৃতীয় দিনের অধিকাংশ সেশন কর্তৃত্ব করেছে ভারত। ম্যাচ থেকে ঠিক ছিটকে যায়নি বাংলাদেশ। তবে সাকিবের দল নিয়ন্ত্রণও হাতে পায়নি। তৃতীয় দিনের শেষ বেলায় ঘূর্ণির জাদুতে কর্তৃত্ব করেছেন মিরাজ-সাকিব। চতুর্থ দিন রোমাঞ্চের স্বপ্ন এখন দেখতেই পারে টাইগাররা।

প্রথম ইনিংসের চেয়ে দ্বিতীয় ইনিংসে চার রান বেশি করেও বড় লিড নিতে পারেনি বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে জাকির ও লিটনের ব্যাটে ২৩১ রান তোলে স্বাগতিকরা। ভারতের সামনে মাত্র ১৪৫ রানের লক্ষ্য। জবাব দিতে নেমে মেন ইন ব্লুজরা ৪৫ রানে ৪ উইকেট হারিয়েছে। ফিরে গেছেন দলটির টপ চার ব্যাটার। স্পিনের বিষদাঁত বসিয়েছেন সাকিবরা। ভারতীয়দের এখন নীল হওয়ার অপেক্ষা।

লক্ষ্য নাগালে পেলেও শুরুতেই বিপদে পড়ে ভারত। সাকিব প্রথম ওভারে দুই সুযোগ তৈরি করেন। অল্পের জন্য ওই সুযোগ মিস হলেও সাকিবের বলে দারুণ ক্যাচে মুমিনুল সাজঘরে পাঠান কেএল রাহুলকে (২)। এরপর মিরাজের ঘূর্ণিতে একে একে ফিরে যান চেতেশ্বর পূজারা (৬), শুভমন গিল (৭) ও বিরাট কোহলি (১)। তবে নাইটওয়াচম্যান অক্ষর প্যাটেল ২৬ রান করে দলকে ভরসা দিয়েছেন। তার সঙ্গে ছিলেন জয়দেব উনাদকাট।

এর আগে প্রথম ইনিংসে ২২৭ রান তোলে বাংলাদেশ। দলের পক্ষে সর্বোচ্চ ৮৪ রান করেন মুমিনুল হক। এছাড়া শান্ত, জাকির, মুশফিক ও লিটনরা সেট হয়ে ফিরে যান। জবাবে প্রথম ইনিংসে ৩১৪ রান তোলে ভারত। ওই ইনিংসেও ৯৪ রানে ৪ উইকেট হারায় দলটি। তবে ঋষভ পান্ত ৯৩ ও শ্রেয়াস আয়ার ৮৭ রান করে ধাক্কা সামাল দেন। ৮৭ রানের লিড নেয় নেয় দলটি।

দ্বিতীয় ইনিংসে নেমে ২৩১ রান তোলে বাংলাদেশ। প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে  সেঞ্চুরি পাওয়া জাকির হোসেন ঢাকায় দ্বিতীয় ইনিংসে ৫১ রান করেন। লিটন দাস ৭৩ রানের ইনিংস খেলেন। এছাড়া নুরুল হাসান ও তাসকিন দুজনই ৩১ করে রান করেন।

ভারতের হয়ে প্রথম ইনিংসে চারটি করে উইকেট নেন উমেশ যাদব ও রবিশচন্দন অশ্বিন। দ্বিতীয় ইনিংসে অক্ষর প্যাটেল তিনটি এবং সিরাজ ও অশ্বিন দুটি করে উইকেট নিয়েছেন। প্রথম ইনিংসে বাংলাদেশের হয়ে সাকিব ও তাইজুল নেন চারটি করে উইকেট।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.