পাকিস্তানে ৬ মাত্রার ভূমিকম্প অনুভূত

0
86
ভূমিকম্প

পাকিস্তানে একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রোববার সকালে আঘাত হানা এই ভূমিকম্পে পাকিস্তানের বেশ কিছু অঞ্চলের পাশাপাশি ভারতের রাজধানী দিল্লিসহ বেশ কয়েকটি অঞ্চল কেপে ওঠে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬।

পাকিস্তান আবহাওয়া অধিদপ্তরের (পিএমডি) বরাতে দ্য ডনের এক প্রতিবেদনে বলা হয়েছে, রোববার সকালে আঘাত হানা ভুমিকম্পের জেরে পাকিস্তানের বেশ কিছু অংশ কেঁপে ওঠে। রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৬ ও এর কেন্দ্রস্থল ছিল আফগানিস্তান-তাজিকিস্তান সীমান্ত অঞ্চল।

ভূমিকম্পটি ভূপৃষ্ঠ থেকে ২২৩ কিলোমিটার গভীরে আঘাত হানে। খাইবার পাখতুনখাওয়ার কয়েকটি জেলায় কম্পন অনুভূত হয়। তাছাড়া রাজধানী ইসলামাবাদ ও পার্শ্ববর্তী রাওয়ালপিন্ডিতেও কম্পন অনুভূত হয়েছে।

খাইবার পাখতুনখাওয়ার প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ বলেছে, প্রদেশের বিভিন্ন অংশে কম্পন অনুভূত হয়েছে। কিন্তু এখনও পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

এদিকে মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) বলেছে, আফগানিস্তানের জুর্মের ৩৫ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ৫ দশমিক ২ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে। রোববার সকালে ঘটা এ ভূমিকম্পে আফগানিস্তান ও ভারতের রাজধানী নয়াদিল্লিসহ অন্য কিছু অংশও কেঁপে ওঠে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.