দক্ষিণ এশিয়ায় জলবায়ু প্রকল্পে বিশ্বব্যাংকের ৪ কোটি ডলার অনুদান

0
64

বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার জলবায়ু ঝুঁকি ও দুর্যোগ মোকাবেলায় একটি প্রকল্পের অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংক।  এই প্রকল্পে ৩ কোটি ৯৫ লাখ ডলারের অনুদান দেবে সংস্থাটি। বিশ্বব্যাংকের প্রধান কার্যালয় বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

ক্লাইমেট অ্যাডাপটেশন এন্ড রেজিলিয়েন্স বা কেয়ার নামে এই  প্রকল্পের আওতায় জলবায়ু ঝুঁকি প্রতিরোধে প্রয়োজনীয় আঞ্চলিক তথ্য আদান-প্রদান, জলবায়ুর আঞ্চলিক মান নির্ধারণ ও এ সংক্রান্ত অবকাঠামোর জন্য নির্দেশনা বা গাইডলাইন উন্নয়ন করা হবে। এছাড়া জলবায়ুর পরিবর্তনের সঙ্গে খাপ খাওয়ানোর মতো  নীতি সহায়তা এবং বিনিয়োগে প্রকল্পের অর্থ কাজে লাগানো হবে। বিশেষ করে বাংলাদেশ, নেপাল ও পাকিস্থানের বিভিন্ন জেলায় জলবায়ু পরিবর্তনের  প্রভাব মূল্যায়ন করা হবে।

এ উপলক্ষ্যে এক বিবৃতিতে বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া বিষয়ক ভাইস প্রেসিডেন্ট হার্টিগ সাফার বলেন, সীমান্ত এলাকায় জলবায়ু এবং বৈরি আবহাওয়ার বিষয়টিতে যথেষ্ট মনোযোগ নেই।  এই বাস্তবতায় তাদের জন্য এই সহায়তা দক্ষিণ এশিয়া জুড়ে জলবায়ু বিষয়ক বৃহত্তর আঞ্চলিক সহযোগিতা বাড়াবে। এছাড়া প্রয়োজনীয় তথ্য উপাত্ত, জ্ঞানের আদান-প্রদান ও প্রযুক্তিতে এ অঞ্চলের দেশগুলোর সরকারকে সমৃদ্ধ করবে। যাতে তারা জনগণ, অর্থনীতিকে জলবায়ুর ঝুঁকি এবং দুর্যোগ থেকে আরও কার্যকরভাবে সুরক্ষা দিতে পারে।

বিশ্বব্যাংকের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জলবায়ু দুর্গত অঞ্চল হিসেবে দক্ষিণ এশিয়া উচ্চ ঝুঁকির অঞ্চল। ১৯৯০ সাল থেকে গত বছর ২০১৯ পর্যন্ত এক হাজারেরও বেশি জলবায়ু সংক্রান্ত দুর্যোগ হয়েছে। এতে ১৭০ কোটি মানুষ সরাসরি ক্ষতিগ্রস্থ হন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে