চুলের সমস্যা দূর করতে লবঙ্গ

0
113

খাবারে সুন্দর স্বাদ এবং গন্ধ যোগ করার জন্য অনেক রান্নাতেই লবঙ্গ ব্যবহার করা হয়। এই মসলা স্বাস্থ্যের জন্যও উপকারী। সর্দি-কাশির সমস্যা, গলা ব্যথা ইত্যাদি সমস্যায় আরাম দেয় লবঙ্গ। বিশেষ করে খুশখুশে কাশির সমস্যা এড়াতে কাজে লাগে লবঙ্গ। তবে এসব কিছুর পাশাপাশি চুলের স্বাস্থ্যের খেয়ালও রাখে লবঙ্গ। চুলের কোন কোন সমস্যায় এবং কীভাবে উপকারে লাগে লবঙ্গ জেনে নিন।

খুশকির সমস্যা দূর করে : লবঙ্গতে থাকা অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-মাইক্রোবিয়াল উপকরণ খুশকির সমস্যা দূর করতে সাহায্য করে। অনেক সময় মাথার তালু বা স্ক্যাল্পেও চুলকানি, র‍্যাশ ইত্যাদি সমস্যা দেখা দেয়। এসব অসুবিধাও দূর করে লবঙ্গ। অনেকের ক্ষেত্রে আবার চিটচিটে মাথার তালু দেখা যায়। অয়েল প্রোডাকশন স্ক্যাল্পে বেশি হলে এই সমস্যা লক্ষ্য করা যায়। লবঙ্গর সাহায্যে স্ক্যাল্পের এই জাতীয় সমস্যা দূর হয়।

চুলের গঠন মজবুত করে: চুলের গঠন মজবুত, চুলের গোড়া শক্ত করে লবঙ্গ। এর মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্টস এবং বিটা ক্যারোটিন। মাথার তালু বা স্ক্যাল্পে ভালোভাবে রক্ত সঞ্চালন হতে সাহায্য করে লবঙ্গ। এর ফলে চুলের ভালভাবে বৃদ্ধি হয়। এ কারণে যাদের চুলের বৃদ্ধি ভালো হয় না তারা ব্যবহার করতে পারেন লবঙ্গ। অনেকের ক্ষেত্রে চুল ভঙ্গুর হয়, অর্থাৎ মাঝখান থেকে ভেঙে যাওয়ার সমস্যা দেখা যায়। এছাড়াও রয়েছে ডগা ফেটে যাওয়া বা স্প্লিট এন্ডসের সমস্যা। লবঙ্গর সাহায্যে এসব সমস্যাও দূর করা সম্ভব।

স্ক্যাল্পে ভালভাবে রক্তসঞ্চালন এবং চুলের বৃদ্ধি : লবঙ্গের মধ্যে ভিটামিন কে আছে। এর মাধ্যমেই স্ক্যাল্পে ভালোভাবে রক্তসঞ্চালন সম্পন্ন হয়। চুল পড়ার সমস্যা কমায় লবঙ্গ। এর মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্টস, ভিটামিন এবং আয়রন, পটাসিয়ামের মতো খনিজ। এসব উপাদান চুলের স্বাস্থ্য ভালো রাখতে ভূমিকা রাখে।

নতুন চুল গজাতে : চুলের ক্ষয় রোধ করে লবঙ্গ। চুলের রুক্ষ শুষ্ক ভাবে দূর করে। মজবুত করে চুলের গোড়া। দূষণে চুল নষ্ট হওয়ার হাত থেকেও রক্ষা করে এই লবঙ্গই। এছাড়া স্ক্যাল্পে ভালভাবে রক্তসঞ্চালন হওয়ায় হেয়ার ফলিকলের মুখগুলি সঠিকভাবে উন্মুক্ত হয় এবং নতুন চুল গজাতে সাহায্য করে।

কীভাবে ব্যবহার করবেন : একটা সসপ্যানে ভর্তি করে পানি দিয়ে ফুটতে দিন। এবার এর মধ্যে ১০-১২ টা লবঙ্গ আর কারিপাতা ফেলে ফুটতে দিন। ভালো করে ফুটলে তা ছেঁকে নিয়ে রেখে দিন। এবার শ্যাম্পু করে এই পানি দিয়ে চুল ধুয়ে নিন। সপ্তাহে দুদিন ব্যবহার করলে উপকার পাবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.