তৈরি হচ্ছে মুজিব হান্ড্রেড ওয়েবসাইট

0
408
বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ও বেসরকারি প্রতিষ্ঠান মাইটি বাইটের মধ্যে চুক্তি সই অনুষ্ঠানে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদসহ তথ্যপ্রযুক্তি বিভাগের কর্মকর্তা ও মাইটি বাইটের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ছবি: সংগৃহীত।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদ্‌যাপন উপলক্ষে ‘মুজিব হান্ড্রেড’ ওয়েবসাইট তৈরি করছে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। এ ওয়েবসাইট তৈরি উপলক্ষে গতকাল সোমবার রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ও বেসরকারি প্রতিষ্ঠান মাইটি বাইটের মধ্যে চুক্তি হয়েছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।

ওয়েবসাইটটি নির্মাণের জন্য বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের সচিব মিজানুর রহমান ও মাইটি বাইটের ব্যবস্থাপনা পরিচালক সারাহ আলী নিজ নিজ পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

 

চুক্তি সই অনুষ্ঠানে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেন, ২০২০ থেকে ২০২১ সাল বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদ্‌যাপনে আইসিটি বিভাগ বেশ কিছু কার্যক্রম গ্রহণ করেছে। মুজিব বর্ষ উদ্‌যাপনের কেন্দ্র বিন্দু হিসেবে ভূমিকা রাখবে মুজিব হান্ড্রেড ওয়েবসাইট। ওয়েবসাইটটির মাধ্যমে বঙ্গবন্ধুর কর্মময় জীবনের তথ্যসমূহ এবং জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানসমূহের তথ্যাদি পাওয়া যাবে। তিনি ৭ই মার্চের ভাষণে বঙ্গবন্ধুর গুরুত্বপূর্ণ বাক্যগুলো দিয়ে একটি হলোগ্রাফিক স্পিচ তৈরি করা হবে।

প্রতিমন্ত্রী বলেন, বর্তমান পৃথিবী প্রযুক্তিনির্ভর আর ভবিষ্যৎ পৃথিবী হবে জ্ঞাননির্ভর। আইসিটি বিভাগ ফ্রন্টিয়ার টেকনোলজির দিকে মনোনিবেশ করছে। আগামী ৫ থেকে ১০ বছরে প্রযুক্তি বদৌলতে যে পরিবর্তন আসবে আমরা সেগুলো এখনই উপলব্ধি করতে চাই। প্রযুক্তির পরিবর্তিত পরিস্থিতি মোকাবিলায় যেমন ইন্টারনেট অব থিংস (আইওটি), আর্টিফিশিয়াল টেকনোলজি, বিগডাটা, রোবোটিকস ইত্যাদি নিয়ে আইসিটি বিভাগ কাজ শুরু করবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব এন এম জিয়াউল আলমসহ ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

ওয়েবসাইটটির ঠিকানা হবে (www.mujib100.gov.bd)

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে