তুরস্কে কয়লা খনিতে বিস্ফোরণে নিহত ২৮

0
65
তুরস্কে কয়লা খনিতে বিস্ফোরণ, ছবি: বিবিসি অনলাইন

উত্তর তুরস্কের বার্টিন প্রদেশের একটি কয়লা খনিতে ভয়াবহ বিস্ফোরণে অন্তত ২৮ জন নিহত হয়েছেন। এ ছাড়া এই বিস্ফোরণে ফলে কয়েক ডজন শ্রমিক খনিতে আটকা পড়েছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি অনলাইন জানিয়েছে, শুক্রবার বিস্ফোরণের সময় খনিটিতে প্রায় ১১০ জন শ্রমিক কাজ করছিলেন।  এর মধ্যে প্রায় অর্ধেক শ্রমিক খনির ৩০০ মিটার গভীরে কাজ করছিলেন।

তুরস্কের স্বাস্থ্যমন্ত্রী ফাহরেটিন কোকা জানিয়েছেন, বিস্ফোরণের পর খনি থেকে ১১ জনকে উদ্ধার করে চিকিৎসা দেওয়া হচ্ছে। জরুরি উদ্ধার কর্মীরা রাতভর তৎপরতা চালিয়েছে  এবং পাথর কেটে জীবিতদের কাছে পৌঁছানোর চেষ্টা করছে।

ভিডিও ফুটেজে দেখা যায় কৃষ্ণ সাগরের উপকূলের আমাসরায় উদ্ধারকারীদের উদ্ধার করা খনি শ্রমিকদের চোখ কালো এবং অস্পষ্ট। এ ছাড়া নিখোঁজ শ্রমিকদের পরিবার এবং বন্ধুদেরও তাদের প্রিয়জনের খবরের জন্য খনি এলাকায় ভিড় করতে দেখা যায়।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সোয়লু বলেছেন, ধারণা করা হচ্ছে খনির প্রায় ৩০০ মিটার গভীরে এই বিস্ফোরণটি হয়েছে। ওই সময় প্রায় ৪৯ জন শ্রমিক খনির ৩০০ থেকে ৩৫০ মিটার গভীরের ঝুঁকিপূর্ণ অংশে কাজ করছিল। সেখানেই তারা আছেন যাদেরকে আমরা সরাতে পারিনি।

বিস্ফোরণের কারণ এখনো জানা যায়নি। স্থানীয় প্রশাসন ঘটনার তদন্ত শুরু করেছে। যদিও দেশটির জ্বালানি মন্ত্রী বলেছেন, ফায়ারড্যাম্পের (কয়লা খনিতে মিথেনের বিস্ফোরক মিশ্রণ তৈরি করা) কারণে এই বিস্ফোরণ হয়েছে বলে প্রাথমিকভাবে ইঙ্গিত পাওয়া গেছে। আমরা সত্যিকারের একটি বিষাদময় পরিস্থিতি মোকাবিলা করছি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.