ইংল্যান্ডে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেকেই ৪ উইকেট বাংলাদেশি আরাফাতের

0
107
কেন্টের হয়ে খেলছেন ডানহাতি পেসার আরাফাত ভুঁইয়া

কাউন্টি চ্যাম্পিয়নশিপে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেকেই আলো ছড়ালেন আরাফাত ভূঁইয়া। কেন্টের হয়ে সারের বিপক্ষে প্রথম ইনিংসে ৬৫ রানে ৪ উইকেট তুলে নিয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত এই পেসার। ম্যাচে কেন্টের হয়ে এটি সেরা বোলিং।

২৬ বছর বয়সী আরাফাত কেন্টের সঙ্গে প্রথম পেশাদার চুক্তি সারেন গত বুধবার। পরদিনই কেনিংটন ওভালে সারের বিপক্ষে তাঁর অভিষেক হয়। প্রথম দিনের শেষ দিকে ৫ ওভার বল করলেও উইকেট পাননি। গতকাল দ্বিতীয় দিনে নিজের দ্বিতীয় ওভারেই তুলে নেন প্রথম উইকেট। আরাফাতের অফ স্টাম্পের বাইরে পড়া বল এগিয়ে এসে ‘ফ্লিক’ করতে গিয়ে মিউ ইকেটে গ্রান্ট স্টুয়ার্টকে ক্যাচ দেন ওলি পোপ। কিছুদিন আগে ইংল্যান্ডের টেস্ট সহ-অধিনায়কের দায়িত্ব পাওয়া পোপ ৬৭ বলে করেন ৩৪ রান।

আরাফাতের দ্বিতীয় শিকার জেমি স্মিথ, দ্বিতীয় স্লিপে ক্যাচ হন জ্যাক লিনিংয়ের হাতে। একই ফিল্ডারের হাতে ক্যাচ দেন ইংল্যান্ডের টেস্ট উইকেটকিপার-ব্যাটসম্যান বেন ফোকসও। আর আরাফাতের শর্ট ডেলিভারি পুল করতে গিয়ে মিড অফে ক্যাচ দেন উইল জ্যাকস।

পোপ থেকে শুরু করে জ্যাকস—চারজনই সারের ব্যাটিংয়ে তিন থেকে ছয় নম্বর ব্যাটসম্যান। আরাফাতের ৬৫ রানে ৪ উইকেটের পাশাপাশি ওয়েস অ্যাগারের ৭৬ রানে ৩ উইকেটের সুবাদে সারেকে ৩৬২ রানে অলআউট করে কেন্ট। স্যাম বিলিংসের নেতৃত্বাধীন দলটি দ্বিতীয় দিনের শেষ বেলায় নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৪ উইকেটে ৮০ রান তোলে। এর আগে প্রথম ইনিংসে করে ২৭৮ রান।

প্রথম শ্রেণির ক্রিকেট অভিষেকেই ৪ উইকেট পেয়ে যারপরনাই আনন্দিত আরাফাত। দিনের খেলা শেষে বলেছেন, ‘অভিষেক ইনিংসে চার উইকেট পেয়ে আমি যেন উড়ছি। সব সময় এটা আমার মাথায় থাকে যে এখানে আমি ভালো করতে এসেছি।’আরও পড়ুন

বাংলাদেশের কুমিল্লার ছেলে আরাফাত ১৪ বছর বয়সে যুক্তরাজ্যে পাড়ি দেন। বর্তমানে পূর্ব লন্ডনে বসবাস করা এই পেসারের যুক্তরাজ্যের নাগরিকত্ব আছে। কেন্টের হয়ে পেশাদার চুক্তি করার আগে দীর্ঘদিন দলটির দ্বিতীয় একাদশে খেলেছেন। এক সপ্তাহ আগেও কেন্টের দ্বিতীয় একাদশের চ্যাম্পিয়নশিপ ম্যাচে ৮১ রানে ৪ উইকেট নেন। এর পাশাপাশি কেন্ট প্রিমিয়ার লিগে ব্ল্যাকহিথের হয়েও খেলছেন।

কেন্টের আগে গত ছয় বছরে সারে, এসেক্স ও ডার্বিশায়ারের দ্বিতীয় একাদশের হয়ে খেলেছেন আরাফাত। ২০১৯ সালে এমসিসিরি ইয়াং ক্রিকেটার্স দলেও খেলেছিলেন। গত বছর সাউথ এশিয়ান ক্রিকেট একাডেমিতে (সাকা) অংশগ্রহণ তাঁকে অনেকখানি এগিয়ে দেয়

নিজের দীর্ঘ যাত্রা নিয়ে ইএসপিএনক্রিকইনফোকে আরাফাত বলেন, ‘এই জায়গায় আসতে কঠোর পরিশ্রম করেছি। পেশাদার ক্রিকেটার হওয়ার জন্য সাত বছর লম্বা সময়। বিভিন্ন কাউন্টির হয়ে খেলেছি, ঘোরাঘুরি করেছি। শুধু আমি নই, প্রচুর মানুষ এই একই লক্ষ্য নিয়ে দৌড়াচ্ছে। চেষ্টা করে যাচ্ছে। কেন্টের প্রাক্‌-মৌসুমে ছিলাম। আর সাকা-ও এ পর্যায়ে আসতে সাহায্য করেছে।’

কাউন্টিতে কোনো দলের সঙ্গে পেশাদার চুক্তি করা দ্বিতীয় বাংলাদেশি বংশোদ্ভূত ক্রিকেটার আরাফাত। এর আগে এসেক্সের হয়ে চুক্তিবদ্ধ হন রবিন দাস। তবে রবিনের জন্ম যুক্তরাজ্যে হলেও আরাফাতের জন্ম ও বেড়ে ওঠা ঢাকাতেই।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.