তিন জেলায় রোববার কারফিউ শিথিল থাকবে ১৫ ঘণ্টা

0
32
কারফিউ শিথিল

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলন চলাকালে বিশৃঙ্খলা ও সহিংসতার প্রেক্ষাপটে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে গত ১৯ জুলাই থেকে কারফিউ জারি রেখেছে সরকার। তবে বিগত কয়েকদিনে কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটায় আগামীকাল রোববার (২৮ জুলাই) থেকে চলমান কারফিউ আরও শিথিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিদ্যমান পরিস্থিতিতে চট্টগ্রাম, কুমিল্লা ও চাঁদপুর জেলায় ১৫ ঘণ্টা কারফিউ শিথিল থাকবে এদিন।

এ তথ্য নিশ্চিত করে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি-পিআর) কাজী মোহাম্মদ তারেক আজিজ শনিবার (২৭ জুলাই) রাতে জানান, চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকায় জারি করা কারফিউ রোববারও বলবৎ থাকবে। তবে এদিন সকাল ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত ১৫ ঘণ্টা শিথিল থাকবে কারফিউ।

তিনি জানান, শনিবার সকাল ৬টা থেকে সন্ধ্যা ৮টা পর্যন্ত ১৪ ঘণ্টা কারফিউ শিথিল ছিল চট্টগাম নগরীতে। কারফিউ চলাকালে জারি করা বিধিনিষেধ মেনে চলার জন্য নগরবাসীর প্রতি অনুরোধ জানানো হয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে।

ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসায় কারফিউয়ের বিধিনিষেধ আরও শিথিল করা হয়েছে কুমিল্লাতেও। নতুন সিদ্ধান্ত অনুযায়ী রোববার ভোর ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত কারফিউ শিথিল থাকবে এ জেলায়।

শনিবার রাত সাড়ে ৯টায় জেলা প্রশাসক (ডিসি) খন্দকার মু. মুশফিকুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, কারফিউ ঘোষণার পর থেকে শনিবার রাত পর্যন্ত কুমিল্লায় নতুন করে কোনো সংঘাত হয়নি। তবে আন্দোলন চলাকালে সহিংসতার ঘটনায় দায়ের করা ৮ মামলায় ১৭২ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

কারফিউয়ের ক্ষেত্রে একই সিদ্ধান্ত নেওয়া হয়েছে পার্শ্ববর্তী চাঁদপুরের জন্যও। রোববার সকাল ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত ১৫ ঘণ্টা কারফিউ শিথিল থাকবে এ জেলায়। পরে রাত ৯টা থেকে পরদিন সকাল ৬টা পর্যন্ত বলবৎ থাকবে কারফিউ।

শনিবার রাতে চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাখাওয়াত জামিল সৈকত জেলা প্রশাসনের পক্ষে এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, জেলা প্রশাসনের সিদ্ধান্তের আলোকে প্রতিদিন এক ঘণ্টা করে কারিফউ শিথিল বাড়ছে। তবে কারফিউ শিথিলাবস্থার নির্ধারিত সময় শেষ হলে ঘোষিত আইন কার্যকর হবে।

কারফিউ শিথিলের সময়ে সব ধরনের যানবাহন চলাচল করছে। বিশেষ করে শহর অঞ্চলে যানবাহন চলাচল স্বাভাবিক। জেলার বাইরেও আসা-যাওয়া করছে গণপরিবহন ও পণ্যবাহী গাড়ি। এসব যানবাহন ও জনসাধারণের সার্বিক নিরাপত্তায় গুরুত্বপূর্ণ স্পটগুলোতে দায়িত্ব পালন করছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

কোটা সংস্কার আন্দোলনে ব্যাপক সংঘর্ষের মুখে গত শুক্রবার (১৯ জুলাই) রাত ১২টা থেকে দেশব্যাপী কারফিউ জারি করা হয়েছিল। সেটি এখনও চলমান রয়েছে। তবে ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় শিথিল করা হচ্ছে কারফিউ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.