তরুণদের সঙ্গে গান করবেন না কুমার বিশ্বজিৎ

0
837
কুমার বিশ্বজিৎ

‘তরুণ গীতিকার ও সুরকারদের সঙ্গে আপাতত কোনো কাজ নয়’- ক’দিন আগে এমন ঘোষণা দিলেন কণ্ঠশিল্পী ও সঙ্গীত পরিচালক কুমার বিশ্বজিৎ।

এর কারণ জানতে চাইলে তিনি বলেন, তরুণদের সঙ্গে একনাগাড়ে বেশকিছু গান করেছি। কারও কারও কাজ ভালো হচ্ছে- তা অস্বীকার করছি না। কিন্তু বেশিরভাগ গীতিকার, সুরকারের লেখা ও সুর আমার কাছে সময়োপযোগী মনে হয়নি। তারপরও তাদের আবদারে গান করেছি। ‘দাদা অনেক দিনের স্বপ্ন আপনাকে নিয়ে একটি গান করব’- এ কথা বহুবার অনেকের কাছে শুনতে হয়েছে। তাদের ইচ্ছা পূরণে গিয়েছি। কিন্তু গান করার পর মনে হয়েছে, এ ধরনের গান করার কোনো মানে হয় না। নিজেকেই নিজে প্রশ্ন করেছি, অন্যের স্বপ্ন পূরণ করতে গিয়ে নিজের শিল্পীসত্তাকে অখুশি করছি কেন? টাকা বা গানের সংখ্যা বাড়ানোর তো কোনো মোহ নেই আমার। তাহলে এসব গৎবাঁধা কথা, সুরের গান করে কী লাভ? এসব প্রশ্নের উত্তর খুঁজতে গিয়েই তরুণদের সঙ্গে কাজ করার বিষয়ে আমার ভাবনা বদলে গেছে। আপাতত তাদের সঙ্গে কোনো কাজ করছি না।

তাহলে কি আর কখনও তরুণদের কথা, সুরে গাইবেন না? এর উত্তরে বিশ্বজিৎ বলেন, আর কখনোই তরুণদের সঙ্গে কাজ করব না- এটা বলছি না। অবশ্যই কাজ করব, তবে তাদের লেখা, গীতিকথা এবং সুর-সঙ্গীত আয়োজনে থাকতে হবে ভিন্নতা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে