ঢাবিসহ তিন বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ

0
484
মো. আখতারুজ্জামান, শিরীণ আখতার ও মো. ছাদেকুল আরেফিন। ফাইল ছবি

ঢাকা, চট্টগ্রাম ও বরিশাল বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ দেওয়া হয়েছে। এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে নির্বাচিত প্যানেল থেকে উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন বর্তমান উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বর্তমান ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক শিরীণ আখতারকে উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। আর বরিশাল বিশ্ববিদ্যালয়ে উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক মো. ছাদেকুল আরেফিন।

আজ রোববার এ বিষয়ে আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। এর মধ্যে ঢাকা ও বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে পরবর্তী চার বছরের জন্য নিয়োগ দেওয়া হয়েছে। অবশ্য আচার্য ও রাষ্ট্রপতি প্রয়োজন মনে করলে এর আগেই এই নিয়োগ বাতিল করতে পারবেন।

অন্যদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সিনেটের মাধ্যমে নির্বাচিত প্যানেল থেকে নিয়মিত উপাচার্য নিয়োগ বা পুনরায় আদেশ না দেওয়া পর্যন্ত শিরীণ আখতারের নিয়োগ বলবৎ থাকবে। উপাচার্যদের সার্বক্ষণিকভাবে ক্যাম্পাসে অবস্থান করতে হবে বলেও আদেশ জারি করা হয়েছে।

তিনটি বিশ্ববিদ্যালয়েই উপাচার্য নিয়োগ নিয়ে জটিলতা চলছিল। এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে কয়েক মাস আগে সিনেটের মাধ্যমে নির্বাচিত প্যানেল সরকারের কাছে পাঠানো হলেও নিয়োগ আটকে ছিল। অন্যদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আগের উপাচার্যের মেয়াদ শেষ হওয়ার পর কয়েক মাস ধরে সহ-উপাচার্য শিরীণ আখতার ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। উপাচার্য হিসেবে নিয়োগ পাওয়ায় এখন তাঁকে সহ-উপাচার্য পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

এদিকে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শীর্ষ তিনটি পদই শূন্য থাকায় বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা স্থগিত হয়ে গেছে। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমেও স্থবিরতা চলছে। এ অবস্থায় তিনটি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ দিল সরকার।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.