ঢাবিতে শিক্ষকদের মূল্যায়ন করার সুযোগ পাচ্ছেন শিক্ষার্থীরা

0
63
ঢাকা বিশ্ববিদ্যালয়

সভায় অংশ নেওয়া একাধিক শিক্ষক বলেন, শিক্ষার্থীরা যাতে তাঁদের কোর্স শিক্ষকের পারফরম্যান্সের বিষয়ে মতামত দিতে পারেন, সে জন্য বিশ্ববিদ্যালয়ে শিক্ষক মূল্যায়নপদ্ধতি চালুর সিদ্ধান্ত হয়েছে। এই সিদ্ধান্ত বাস্তবায়নে একটি নীতিমালা তৈরি করা হয়েছে। একাডেমিক কাউন্সিল এটি অনুমোদন করেছে। তবে কখন থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে এবং কীভাবে শিক্ষক মূল্যায়ন করা হবে, সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে সিন্ডিকেটে।

শিক্ষক মূল্যায়নের নীতিমালা প্রসঙ্গে জানতে চাইলে একাডেমিক কাউন্সিলের সভায় অংশ নেওয়া একজন জ্যেষ্ঠ অধ্যাপক বলেন, শিক্ষক মূল্যায়নপদ্ধতি চালু হলে কোন শিক্ষক কেমন পড়ান, তাঁর কোর্সের বিষয়বস্তু কেমন, তিনি সময়মতো ক্লাসে যান কি না, এসবসহ সার্বিক বিষয়ে শিক্ষার্থীদের মতামত দেওয়ার সুযোগ তৈরি হবে। কোনো একটি কোর্স অধ্যয়ন শেষে শিক্ষার্থীদের একটি করে ফরম দেওয়া হবে। সেখানে সংশ্লিষ্ট শিক্ষকের বিষয়ে শিক্ষার্থীদের মতামত জানতে চাওয়া হবে। শিক্ষার্থীরা বিভিন্ন মানদণ্ডে শিক্ষকদের পারফরম্যান্সের ওপর নম্বর দেওয়ার সুযোগ পাবেন। সেগুলোর গড় করে শিক্ষকের সামগ্রিক স্কোর নির্ধারণ করা হবে। শিক্ষার্থীদের এসব মতামতের কথা সংশ্লিষ্ট শিক্ষক জানতে পারবেন না। শুধু বিভাগীয় প্রধান ও অনুষদ-ইনস্টিটিউটের প্রধানেরা এটি জানতে পারবেন।

তবে কর্তৃপক্ষ শুরুতে পরীক্ষামূলকভাবে শিক্ষক মূল্যায়নপদ্ধতি চালু করার কথা ভাবছে বলে জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (শিক্ষা) এ এস এম মাকসুদ কামাল। তিনি বলেন, শিক্ষক মূল্যায়নপদ্ধতির নীতিমালা একাডেমিক কাউন্সিল অনুমোদন করেছে। সিন্ডিকেটে আলোচনার পর বিষয়টি চূড়ান্ত হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.