ঢাকা আসছেন বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট ও জাতিসংঘের দূত

0
240
বাম থেকে বিশ্ব ব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট হার্টভিগ শ্যাফে ও জাতিসংঘ মহাসচিবের সড়ক নিরাপত্তা বিষয়ক বিশেষ দূত জিন টোড

বিশ্ব ব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট হার্টভিগ শ্যাফে ও জাতিসংঘ মহাসচিবের সড়ক নিরাপত্তা বিষয়ক বিশেষ দূত জিন টোড সোমবার ঢাকা আসছেন।

বাংলাদেশের সড়ক নিরাপত্তার উন্নয়নে চ্যালেঞ্জ ও সম্ভাবনা নিয়ে তারা আলোচনা করবেন।

দুই দিনের সফরে তারা অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন।

আগামী ২৪ সেপ্টেম্বর ঢাকায় অনুষ্ঠিতব্য ‘সবার জন্য সড়ক নিরাপত্তা’ শীর্ষক এক অনুষ্ঠানে অংশ নেওয়ার কথা রয়েছে শ্যাপে ও টোডের।

শ্যাফে বলেন, সড়ক দুর্ঘটনা পরিবারের জন্য জীবন বিপর্যয়কর অভিজ্ঞতা এনে দেয়। মানুষের ব্যাপক ক্ষতি ছাড়াও বিশ্বব্যাপী সড়কের নিরাপত্তার একটি বড় অর্থনৈতিক প্রভাব রয়েছে। ধারণা করা হয়, সড়ক দুর্ঘটনার সঙ্গে সম্পর্কিত বার্ষিক যে ক্ষতি হয়, তা জাতীয় জিডিপির প্রায় ২-৫ শতাংশের সমান।

টোড বলেন, আমি বাংলাদেশকে সড়ক নিরাপত্তা সম্পর্কিত জাতিসংঘের মূল আইনি সংস্থাগুলিতে যোগ দিতে এবং পুরোপুরি বাস্তবায়নের জন্য আহ্বান জানাই। এটি বাংলাদেশের সড়ক দুর্ঘটনার অনেক কারণের সমাধান করতে সক্ষম হতে পারে।

বিশ্ব ব্যাংকের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশ্বব্যাপী প্রতি বছর প্রায় ১০ লাখের বেশি মানুষ গাড়ি ও সাইকেল চালানোর সময় এবং রাস্তায় হেঁটে চলাচল করতে গিয়ে প্রাণ হারান। আর প্রায় ৫ কোটি মানুষ আহত হন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.