জয়ার ‘ফেরেশতে’ দিয়ে শুরু হচ্ছে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

0
92
জয়া আহসান

শুরু হচ্ছে দ্বাবিংশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। শনিবার (২০ জানুয়ারি) বিকেলে হবে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন। যেখানে উপস্থিত থাকবেন দেশ-বিদেশের খ্যাতিমানরা। এমনটাই জানিয়েছেন উৎসব আয়োজকরা।

চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী আয়োজন নিয়ে উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল জানিয়েছেন, শনিবার বিকেল ৪টায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। বিশেষ অতিথি থাকবেন চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন এবং উপমহাদেশের প্রখ্যাত অভিনেত্রী শর্মিলা ঠাকুর। উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন উৎসবের প্রধান পৃষ্ঠপোষক শাহরিয়ার আলম এমপি।

২০ জানুয়ারি থেকে ২৮ জানুয়ারি, এই ৯ দিনে জাতীয় জাদুঘর, শিল্পকলা একাডেমি অলিয়স ফ্রঁসেস এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাডেমি মিলনায়তনে ১০টি ভিন্ন ভিন্ন বিভাগে ৭৪টি দেশের মোট ২৫২টি সিনেমা দেখানো হবে।

এবারের উৎসব হবে তারকাবহুল! উদ্বোধনী দিন থেকে উৎসবের শেষ দিন পর্যন্ত ঢাকায় থাকছেন উপমহাদেশের কিংবদন্তী অভিনেত্রী শর্মিলা ঠাকুর। প্রথম দিনেই দর্শকের জন্য থাকছে জয়া আহসান অভিনীত ইরানি ছবি ‘ফেরেশতে’র বাংলাদেশ প্রিমিয়ার। যেখানে জয়া আহসান ছাড়াও এই ছবি সংশ্লিষ্টদের উপস্থিত থাকার কথা রয়েছে। ছবিটি এশিয়ান কম্পিটিশন বিভাগে নির্বাচিত হয়েছে।

‘ফেরেশতে’র পরেই জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে দেখানো হবে বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত শ্যাম বেনেগালের ছবি ‘মুজিব: একটি জাতির রূপকার’। উদ্বোধনী দিনে উৎসবের দর্শকদের সাথে ছবিটি দেখতে উপস্থিত থাকার কথা পর্দার মুজিব আরিফিন শুভ সহ সংশ্লিষ্ট অনেকেই।

এছাড়াও উৎসবে যোগ দেয়ার কথা রয়েছে ইরানের বিখ্যাত নির্মাতা মাজিদ মাজিদি। ২৬ জানুয়ারি তিনি বাংলাদেশে আসছেন। ২৭ জানুয়ারি তিনি অংশ নিবেন উৎসব আয়োজিত একটি মাস্টার ক্লাসে। দুই ঘণ্টার বেশী সময়ের সেই মাস্টারক্লাসে অংশ নিতে আগ্রহীদের করতে হবে আলাদা করে রেজিস্ট্রেশন।

একইভাবে থাকছে ভারতীয় জনপ্রিয় সংগীতশিল্পী, অভিনেতা ও নির্মাতা অঞ্জন দত্তের মাস্টারক্লাস। যদিও এই উৎসবে থাকছে অঞ্জনের নতুন সিনেমা ‘চালচিত্র এখন’। সিনেমাটি এশিয়ান প্রতিযোগিতা বিভাগে স্থান করে নিয়েছে। এছাড়াও ২৭ জানুয়ারি সন্ধ্যায় থাকছে অঞ্জনের মিউজিক্যাল নাইট! এই ইভেন্টে অংশ নিতে হলেও আগ্রহীদের করতে হবে রেজিস্ট্রেশন।

মাজিদ মাজিদি ও অঞ্জনের মাস্টারক্লাস দুটি ছাড়াও আরো একটি সেশনে কথা বলবেন চীনের সাংহাই ফিল্ম এসোসিয়েশনের ডেপুটি চেয়ার শি চুয়ান। ২৭ জানুয়ারি সকালে হবে তার সেশন।

এছাড়া ভারতীয় সিনেমা ‘বিজয়ার পরে’ নিয়ে দেশের সবচেয়ে বড় চলচ্চিত্র উৎসবে আসতে পারেন স্বস্তিকা মূখার্জী। অভিজিৎ শ্রীদাসের এই ছবিতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন স্বস্তিকা।

বরাবরের মতো এবারও ভারত, চীন, ইরান সহ আরো বিভিন্ন দেশ থেকে এই চলচ্চিত্র অংশ নিতে আসছেন নবীন, প্রবীন নির্মাতা ও অভিনয়শিল্পীরা। শুধু বিদেশি শিল্পীরাই নয়, এবার অন্য যে কোনোবারের চেয়ে দেশী শিল্পীদেরও অংশ্রগ্রহণ বেশী থাকবে বলেও আশা করছেন উৎসব কর্তৃপক্ষ।

কেননা, বাংলাদেশ প্যানারোমায় এ বছর থাকছে মোট ১২টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। এরমধ্যে ‘মুজিব’ ছাড়াও রয়েছে বাড়ির নাম শাহানা, নোনা পানি, মনলোক, মুন্তাসির, আজব ছেলে, ইতি চিত্রা, জাস্ট অ্যা জোক ডার্লিং,লীলাবতি নাগ, মেঘের কপাট, সাবিত্রী এবং ইছামতি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.