ডেঙ্গু মোকাবিলায় সারা বছর কার্যক্রম চালানোর আহ্বান ১৪ দলের

0
328
ডেঙ্গুমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে কেন্দ্রীয় ১৪ দলের সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন মোহাম্মদ নাসিম। বঙ্গবন্ধু অ্যাভিনিউ, ঢাকা, ৮ আগস্ট।

ডেঙ্গু মোকাবিলা করতে হলে সারা বছর কার্যক্রম চালাতে হবে। সিটি করপোরেশন ও স্বাস্থ্য মন্ত্রণালয়কে এ ব্যাপারে পদক্ষেপ নেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন ১৪-দলের নেতারা।

আজ বৃহস্পতিবার দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউতে ১৪ দল ডেঙ্গুবিরোধী সচেতনতা কার্যক্রমের অংশ হিসেবে সমাবেশে এ আহ্বান জানানো হয়। এ জোটের তিন দিনের কর্মসূচির শেষ দিন ছিল আজ।

প্রধান অতিথির বক্তব্যে ১৪ দলের সমন্বয়ক ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম বলেন, ‘সিটি করপোরেশনকে বলব, আগামী এক বছর আপনারা বছরব্যাপী ডেঙ্গুর বিরুদ্ধে অভিযান চালান। ডেঙ্গু আমাদের চরম শিক্ষা দিয়েছে।’ তিনি জনগণের প্রতি দায়বদ্ধ থাকার কথা বলেন।

সিটি করপোরেশন, স্বাস্থ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট বিভাগের প্রতি অনুরোধ জানিয়ে নাসিম বলেন, সারা দেশে এডিস মশা ধ্বংসের জন্য কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। রাজনৈতিক মিটিং, মিছিল বাদ দিয়ে মশার বিরুদ্ধে সচেতনতা চালিয়ে যাওয়ার কথা বলেন।

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, ডেঙ্গু এখানেই শেষ হয়ে যাবে না। সামনের বছর আরও বড় হয়ে আসবে। এটা অন্যান্য দেশের অভিজ্ঞতা। এটাকে মৌসুমি কর্মসূচি না করে বছরজুড়ে ডেঙ্গুর বিরুদ্ধে লড়তে হবে। সিটি করপোরেশন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সারা বছর কর্মসূচি দেবে। তিনি আশা করেন ডেঙ্গু নিয়ন্ত্রণে আসবে।

রাশেদ খান মেনন বলেন, ‘একটা সময় ডেঙ্গুকে ছেলেধরার গুজব বলা হয়েছিল। যারা গুজবের কথা বলেছিল, সেই তারাই এখন বলছে এটা একটা বিরাট সংকট। সময়ের কাজ যদি সময়মতো করতে পারতাম আমরা, তাহলে জনগণের এই দুর্ভোগ হতো না।’ তিনি আরও বলেন, ‘ডেঙ্গু নিয়ে বৈশ্বিক সমস্যার কথা তুলে বলা হচ্ছে অন্য দেশে আরও বেশি মারা গেছে। কোনো দেশে কত বেশি মারা গেছে, তা দেখার বিষয় না। আমার দেশের মানুষকে রক্ষা করতে পারছি কি না, সেটাই আমার দায়িত্ব। আর সেটাই জনগণ আমাদের কাছ থেকে আশা করে। বৈশ্বিক সমস্যা বলে এড়িয়ে যাওয়ার চেষ্টা যেন না করি।’

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু বলেন, কোনো অজুহাত, ব্যর্থতা, গাফিলতির পক্ষে সাফাই গাওয়ার দরকার নেই। ডেঙ্গুকে জাতীয় সমস্যা হিসেবে দেখে কাজটা মোকাবিলা করতে হবে। একে অপরকে ঘায়েল করার কু-রাজনীতি না করে ডেঙ্গু ঘায়েল করার কাজ করে এডিস মশার বিস্তার রোধ করার আহ্বান জানান তিনি।

সমাবেশে আরও বক্তব্য দেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার প্রমুখ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে