ডেঙ্গুতে আরও ৭ মৃত্যু

0
69
ডেঙ্গু আক্রান্ত

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় (বুধবার সকাল ৮টা পর্যন্ত) আরও ৭ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ঢাকায় মারা গেছেন ৫ জন ও ২ জন ঢাকার বাইরের। একই সময়ে মশাবাহিত এই রোগ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছে আরও ৩৪৯ জন। তাদের মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ৬২ জন ও ঢাকার বাইরে ২৮৭ জন ভর্তি হয়েছেন। চলতি বছর ডেঙ্গুতে মোট মৃত্যু দাঁড়িয়েছে ১ হাজার ৬৭৪। বুধবার স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এতে বলা হয়, দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন আছে ১ হাজার ৮৯১ জন ডেঙ্গুরোগী। তাদের মধ্যে ৫৪০  জন ঢাকায় এবং ১ হাজার ৩৫১ জন অন্যান্য জেলায়।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন মোট ৩ লাখ ১৮ হাজার ৩০৫ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ১ লাখ ৯ হাজার ২৪৩ জন ও ঢাকার বাইরের ২ লাখ ৯ হাজার ৬২ জন।

চলতি বছর জুন মাসে এসে ভয়াবহ আকার ধারণ করে এই রোগ। ওই মাসে ৩৪ জনের মৃত্যুও হয়। জুলাইয়ে প্রাণ হারায় ২০৪ জন। আগস্টে ৩৪২ জনের মৃত্যু হয়। সেপ্টেম্বরে ৩৯৬ জন। অক্টোবরে ৩৫৯ এবং নভেম্বরে ২৭৪ জন মারা যান। ডিসেম্বরের ১০ দিনে ৩৯ জনের মৃত্যু হয়েছে।

হঠাৎ ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা বাড়ার কারণ জানতে চাইলে স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ বিভাগের সাবেক পরিচালক এবং জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. বেনজীর আহমেদ বলেন, ডেঙ্গু শনাক্ত হলে তাদের এক অংশের মৃত্যু হবে এটা স্বাভাবিক। তবে আক্রান্তের সংখ্যা কমাতে হবে। এ জন্য মশা নিধন করতে হবে। ডেঙ্গু বছর জুড়ে থাকছে। তাই মশা নিধন কর্মকাণ্ড সারাবছর রাখতে হবে। তবে সরকার এখনও কোনো পরিকল্পনা হাতে নেয়নি।

ডেঙ্গুতে মৃত্যু ঠেকাতে গতানুগতিক কর্মপদ্ধতি থেকে বেরিয়ে আসার তাগিদ রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) উপদেষ্টা ডা. মুশতাক হোসেনের। তিনি বলেন, ‘স্তরভিত্তিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে না পারলে মৃত্যু ঠেকানো সম্ভব না। এখন গ্রাম-শহর সব জায়গায় প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্র খুলতে হবে। শহরে অস্থায়ীভাবে খুলতে পারে। গ্রামে তো আগে থেকেই আছে। কিন্তু সেখানে যন্ত্রপাতি নেই, জনবল নেই। যন্ত্রপাতি ও জনবল দিতে হবে। এর চেয়েও বেশি জরুরি নীতিমালা তৈরি করে বাস্তবমুখী কর্মপরিকল্পনা গ্রহণ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.