ডিসেম্বরে চলবে মেট্রোরেল, সেপ্টেম্বরে ট্রায়াল রান

0
84
মেট্রোরেল

আগামী মাসে মেট্রোরেলের ইন্টিগ্রেটেড টেস্ট বা সমন্বিত ট্রায়াল রান শুরু হবে। এতে তিন মাসের মতো সময় লাগবে। পরীক্ষামূলক চলাচল শেষে চলতি বছরের ডিসেম্বরেই মেট্রোরেলের দিয়াবাড়ি-আগারগাঁও অংশে যাত্রী পরিবহন শুরু হবে।

সোমবার মাসিক ব্রিফিংয়ে মেট্রোলের নির্মাণকারী সরকারি কোম্পানি ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এমএএন ছিদ্দিক এ তথ্য জানান।

তিনি বলেন, দিয়াবাড়ি থেকে মতিঝিল পর্যন্ত ২০ দশমিক ১ কিলোমিটার দীর্ঘ মেট্রোরেল লাইন (এমআরটি-৬) নির্মাণ প্রকল্পের অগ্রগতি ৮২ শতাংশ।

এমডি জানান, এমআরটি-৬ এ মোট ২৪ সেট ট্রেন চলবে। এর মধ্যে ১৫ সেট ইতোমধ্যেই ঢাকায় এসেছে। ১৬ ও ১৭তম সেট জাপানের কোবে থেকে জাহাজে আনা হচ্ছে। সেগুলো আগস্টেই বাংলাদেশে আসবে। আগের ১৫ সেট ট্রেনের ফাংশনাল ও পারফরমেন্স টেস্ট চলছে।

এমএএন ছিদ্দিক জানান, পরের ধাপে হবে ইন্টিগ্রেটেড টেস্ট। এ ধাপে ট্রেনগুলো পূর্ণ গতিতে চালানো হবে। প্রতিটি স্টেশনে কতক্ষণ থামবে, কখন দরজা খুলবে তার পরীক্ষা হবে। নিয়ন্ত্রণ কক্ষের সঙ্গে যোগাযোগের বিষয়েও খুঁটিনাটি ধাপে সম্পন্ন হবে। পরের ধাপে যাত্রীবিহীন পরীক্ষা হবে। সিম্যুলেটর আনা হয়েছে। এর মাধ্যমে চালকদের প্রশিক্ষণ দেওয়া হবে।

এমডি আরও জানান, ডিসেম্বরে ১০ সেট ট্রেন দিয়ে যাত্রী পরিবহন শুরু হবে। প্রথম দিনে ১০ মিনিট পর পর ট্রেন চলবে। পরে যাত্রীর সংখ্যা সাপেক্ষে সাড়ে তিন মিনিট পর পর ট্রেন চলবে। ফজরের নামাজ থেকে রাত ১২টা পর্যন্ত ট্রেন চলাচল করবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.