ট্রাম্পের ভাষণ ফেব্রুয়ারিতে অভিশংসনযুদ্ধের মধ্যেই

0
147
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এএফপি ফাইল ছবি

মার্কিন কংগ্রেসে ‘স্টেট অব দ্য ইউনিয়ন’ ভাষণ দেওয়ার জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে আমন্ত্রণ জানানো হয়েছে। স্থানীয় সময় গতকাল শুক্রবার প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাট স্পিকার ন্যান্সি পেলোসি ট্রাম্পকে আগামী বছরের ৪ ফেব্রুয়ারি ভাষণ দেওয়ার জন্য চিঠিতে আমন্ত্রণ জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রে কংগ্রেসের সামনে প্রতিবছর স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণ দেওয়া দীর্ঘদিনের রীতি। স্পিকার ভাষণের জন্য প্রেসিডেন্টকে আমন্ত্রণপত্র পাঠান।

আজ শনিবার বিবিসি অনলাইনের খবরে বলা হয়, প্রতিনিধি পরিষদে ট্রাম্পের অভিশংসিত হওয়ার পর সিনেটে এ-সংক্রান্ত বিচার চলার সময় বা এর কিছু পর ট্রাম্পের স্টেট অব ইউনিয়ন ভাষণ হতে পারে। রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠের সিনেটের বিচারে ট্রাম্পের খালাস পাওয়ার সম্ভাবনাই সবচেয়ে বেশি।

গত বুধবার ডেমোক্র্যাট-নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদের ভোটে প্রেসিডেন্ট ট্রাম্প অভিশংসিত হন। তাঁর বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার ও কংগ্রেসের কাজে বাধা দেওয়ার দুটি অভিযোগ আনা হয়।

যুক্তরাষ্ট্রের রাজনীতির ইতিহাসে ট্রাম্প তৃতীয় প্রেসিডেন্ট, যিনি প্রতিনিধি পরিষদের ভোটে অভিশংসিত হলেন। এর আগে ডেমোক্র্যাট প্রেসিডেন্ট অ্যান্ড্রু জনসন ও বিল ক্লিনটন অভিশংসিত হলেও সিনেটের বিচারে নির্দোষ প্রমাণিত হন।

অভিশংসন প্রস্তাবের ওপর সিনেটে বিচার কখন শুরু হবে, তা নিয়ে এখনো ডেমোক্র্যাট ও রিপাবলিকানরা সম্মত হতে পারেননি। এই বিচার দ্রুত শেষ করতে নিজের দল রিপাবলিকান পার্টির সদস্যদের তাগিদ দিয়েছেন ট্রাম্প।

বিশেষজ্ঞরা বলছেন, সিনেটে বিচার যত দ্রুত শেষ হবে, ততই ভালো ট্রাম্পের জন্য। কারণ, সিনেটে তাঁর দল রিপাবলিকানদের সংখ্যাগরিষ্ঠতা থাকায় সেখানে তিনি খালাস পাবেন বলে মনে করা হচ্ছে। সিনেটে ট্রাম্পের বিরুদ্ধে ওঠা অভিশংসন অভিযোগ যত দ্রুত খারিজ হবে, ততই তাঁর জন্য ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে ভাবমূর্তি উদ্ধারের সুযোগ বড় হবে। ট্রাম্প সেই সুযোগটাই চাইছেন।

স্টেট অব ইউনিয়ন ভাষণ দেওয়ার আমন্ত্রণপত্র ট্রাম্প গ্রহণ করেছেন বলে জানিয়েছেন হোয়াইট হাউসের মুখপাত্র হোগান গিডলে। আমন্ত্রণপত্রের প্রতিক্রিয়ায় কংগ্রেসে শীর্ষ রিপাবলিকান নেতা টেক্সাস সিনেটর জন করনিন হ্যাশট্যাগ সো মেনি মিক্সড সিগন্যালস লিখে টুইট করেছেন, অনুমান করা যায়, ওই সময়ও তিনি (পেলোসি) তাঁকে (ট্রাম্প) ক্ষমতায় প্রত্যাশা করছেন।

পরবর্তী ধাপের জন্য, অর্থাৎ, সিনেটে ট্রাম্পের অভিশংসনের বিচার শুরু করতে প্রতিনিধি পরিষদ থেকে সিনেটে লিখিত প্রস্তাব পাঠাতে হবে। তবে স্পিকার পেলোসি জানিয়েছেন, সিনেটে এ বিচারপ্রক্রিয়া কীভাবে চলবে, সে বিষয়টি ডেমোক্র্যাটরা নিশ্চিত না হওয়া পর্যন্ত এ প্রস্তাব পাঠানো হবে না।

সিনেটের রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেল বিচারপ্রক্রিয়া কীভাবে চলবে, তা নির্ধারণ করবেন। আর ডেমোক্র্যাটরা চান, কোন সাক্ষী এবং সাক্ষ্য ম্যাককনেল অনুমোদন করবেন, বিষয়টি তাঁদের আগে থেকে জানাতে হবে। তাঁদের দাবি, আগে সুষ্ঠু বিচারের নিশ্চয়তা দিতে হবে সিনেটকে। এরপরই বিচার শুরু করতে হবে। একই সঙ্গে হোয়াইট হাউসের একজন মূল প্রত্যক্ষদর্শীর সাক্ষ্য নিতে সিনেটের প্রতি দাবি জানিয়ে আসছেন তাঁরা। কিন্তু ম্যাককনেল তা করতে অস্বীকৃতি জানিয়েছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে