টিকটক নিষিদ্ধের আদেশ বাতিল করলেন বাইডেন

0
52
টিকটক ছবি : রয়টার্স

চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান বাইটড্যান্সের মালিকানাধীন ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক ও চীনের সামাজিক যোগাযোগের মাধ্যম উইচ্যাটের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিল যুক্তরাষ্ট্র। গতকাল বুধবার দেশটির সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

এই অ্যাপ দুটি নিষিদ্ধ করতে একটি আদেশ দিয়েছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন এক নির্বাহী আদেশের মাধ্যমে ট্রাম্পের ওই সিদ্ধান্ত বাতিল করে দিয়েছেন।

বাইডেন গতকাল বেশ কিছু নির্বাহী আদেশ দিয়ে ট্রাম্পের বেশ কিছু আদেশ বাতিল করে দেন। এর মধ্যে অন্যতম ছিল এই দুটি অ্যাপের ওপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত।

টিকটক ও উইচ্যাটের ওপর নিষেধাজ্ঞা আরোপে ট্রাম্প যে আদেশ দিয়েছিলেন তা বেশ কিছু আইনি বাধার মুখে পড়েছিল। ফলে এই সিদ্ধান্ত কার্যকরের সম্ভাবনা একেবারেই ছিল না। বাইডেন এই অবস্থান থেকে সরে এসেছেন। যুক্তরাষ্ট্রের বাণিজ্য দপ্তর এখন এই অ্যাপ দুটি পরখ করে দেখবে। এতে কোনো নিরাপত্তা ঘাটতি রয়েছে কি না, সেটা খতিয়ে দেখবে এই দপ্তর।

এ প্রসঙ্গে বাইডেন বলেন, নথিপত্রের ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হবে, এটি যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি কি না। এ ছাড়া বাইডেন স্বীকার করেছেন, এই অ্যাপগুলো যুক্তরাষ্ট্রের নাগরিকদের তথ্য সংগ্রহ করছে।

টিকটক কর্তৃপক্ষ এই বিষয়ে এখনো কোনো মন্তব্য করেনি। যুক্তরাষ্ট্রের প্রায় ৮ কোটি নাগরিক প্রতি মাসে এই অ্যাপটি ব্যবহার করে থাকে।

মার্কিন সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন (এসিএলইউ)। এসিএলইউ-এর জ্যেষ্ঠ আইনজীবী অ্যাশলে গর্স্কি বলেন, ট্রাম্পের যেকোনো নির্বাহী আদেশ বাতিলের ক্ষমতা বাইডেনের রয়েছে। ট্রাম্প যে আদেশ দিয়েছিলেন তার মধ্য দিয়ে ‘ফার্স্ট অ্যামেন্ডমেন্ট রাইটস’ লঙ্ঘন করা হয়েছিল।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে