ঈদের আনন্দ বাড়িয়ে তুলতে পারবেন তো মোরছালিন–জামালরা

0
127
কাল বেঙ্গালুরুতে বাংলাদেশ দলের অনুশীলনে আনিসুর রহমান (মাঝে), মিতুল মারমা ও সুমন রেজা (ডানে)

১৪ বছর পর সাফের সেমিফাইনালে ওঠা থেকে এক পা দূরে দাঁড়িয়ে বাংলাদেশ।

রাত পোহালেই দেশবাসী মেতে উঠবেন ঈদের আনন্দে। আনন্দ বাড়িয়ে তুলতে সাফের সেমিফাইনালে উঠতে হবে জামাল ভূঁইয়াদের। আজ গ্রুপের শেষ ম্যাচে ভুটানের সঙ্গে জয় বা ড্র করলেই লক্ষ্যপূরণ। কোনটা দরকার তা ঠিক হবে আজই বেঙ্গালুরুর কান্তিরাভা স্টেডিয়ামে বিকেল চারটায় শুরু লেবানন–মালদ্বীপ ম্যাচ শেষে। এই ম্যাচ পর রাত আটটায় ভুটানের মুখোমুখি হওয়ার আগে বাংলাদেশ জেনে যাবে করণীয় কী। যেটাই হোক, ১৪ বছর পর সাফের গ্রুপ পর্ব পেরিয়ে সেমিফাইনালে ওঠার খুব কাছে দাঁড়িয়ে বাংলাদেশ।

লেবানন–মালদ্বীপ ম্যাচ ড্র হলে মালদ্বীপের পয়েন্ট হবে ৪। ভুটানের সঙ্গে ড্র করলে বাংলাদেশেরও ৪ হবে। দুই দলের গোলগড়ও হবে সমান। তবে মালদ্বীপের সঙ্গে মুখোমুখি লড়াইয়ে বাংলাদেশ জেতায় বাংলাদেশই উঠবে সেমিফাইনালে। মালদ্বীপকে হারালে লেবানন সর্বোচ্চ ৯ পয়েন্ট নিয়ে গ্রুপসেরা হয়ে যাবে সেমিতে। সে ক্ষেত্রে দ্বিতীয় সেরা হয়ে সেমির টিকিট পেতে ভুটানের সঙ্গে ড্র করলেই চলবে বাংলাদেশের। এমনকি ভুটানের কাছে হারলেও সেমির লড়াইয়ে থাকবে বাংলাদেশ, যদি মালদ্বীপ হারে লেবাননের কাছে। বাংলাদেশ, মালদ্বীপ, ভুটান তিন দলেরই তখন পয়েন্ট হবে সমান ৩।

প্রথম ম্যাচে হেরে যাওয়া বাংলাদেশ কি সেমিতে খেলতে পারবে, ইতিহাস যা বলছে

বাংলাদেশের হাতেই আসলে নিজেদের ভাগ্য। ভুটান প্রতিপক্ষ হিসেবে তুলনামূলক সহজ। যদিও ফিফা র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশ ১৯২ ও ভুটান ১৮৫। একসময় বাংলাদেশের কাছে উড়ে যেত ভুটান। দুই দেশের ১৩ লড়াইয়ে বাংলাদেশের জয় ১০টি। দুই ড্র আর একটি হার। একমাত্র হার ২০১৬ সালে ১০ অক্টোবর এশিয়ান কাপ বাছাইয়ের প্লে-অফে, থিম্পুতে ৩–১ গোলে। তবে সেটাই এত বড় ধাক্কা ছিল যে ওই হারের পর বাংলাদেশের ফুটবলে ‘গেল’ ‘গেল’ রব ওঠে। এরপর অনেক দিন কোনো ম্যাচই খেলতে পারেনি বাংলাদেশ, আবার আন্তর্জাতিক ফুটবলে ফেরে ১৭ মাস পর লাওসের বিপক্ষে ম্যাচ দিয়ে।

ভুটানের সঙ্গে একমাত্র হারের সেই ক্ষতে বাংলাদেশ প্রলেপ দিয়েছে আগেই। সেই ম্যাচের পর দুই দলের তিন সাক্ষাতেই জিতেছে বাংলাদেশ। আজ টানা চতুর্থ জয়ও কঠিন মনে হচ্ছে না। যদিও গোড়ালির চোটের কারণে মালদ্বীপ ম্যাচের গোলদাতা সেন্টার ব্যাক তারিক কাজী খেলছেন না আজ। তাঁর জায়গায় রাইট ব্যাক থেকে বিশ্বনাথকে সরিয়ে আনতে পারেন কোচ। রহমতকে খেলাতে পারেন রাইট ব্যাকে। তারিকের না থাকা নিয়ে বাংলাদেশ দল খুব একটা চিন্তিত নয়।

যদিও ড্র হলেই হয়, বাংলাদেশ জয়ের জন্যই খেলবে বলে জানিয়েছেন অধিনায়ক জামাল ভূঁইয়া। দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়ে কাল অনুশীলন শেষে জামাল বলেছেন, ‘এ ম্যাচে তিন পয়েন্ট নিতে পারলে পুরো দেশ খুশি হবে। কোনো সমীকরণ নয়, আমরা তিন পয়েন্টের জন্য যাব। তাহলে শতভাগ নিশ্চিত যে আমরা সেমিতে উঠব। এটাই মূল লক্ষ্য।’

জয়ের জন্যই খেলবে বাংলাদেশ, জানিয়েছেন অধিনায়ক জামাল ভূঁইয়া
জয়ের জন্যই খেলবে বাংলাদেশ, জানিয়েছেন অধিনায়ক জামাল ভূঁইয়াছবি: বাফুফে

২০১৬ সালের সেই ম্যাচের কথা মনে পড়ে কি না—প্রশ্ন করলে বলেন, ‘এটা কবে ছিল?’ এরপর যোগ করেন, ‘দলের সবাই উদ্দীপ্ত আছে। দলের জন্য, দেশের জন্য, ফুটবলের জন্য এটা দারুণ সুযোগ।’ গোলকিপার আনিসুর রহমানও জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী, ‘আমাদের শক্তিশালী দিক এখন মাঝমাঠ। গত ম্যাচটা ওরা যেভাবে নিয়ন্ত্রণ করেছে, কালও সেভাবে করতে পারলে আমি মনে করি ম্যাচটা সহজ হবে।’

কম্বোডিয়ায় বাংলাদেশ দুটি ম্যাচ জিতেছে। সাফে দুটি ম্যাচে ভালো খেলেছে। লেবাননের কাছে ২–০ গোলে হারলেও মালদ্বীপকে ৩–১ গোলে হারিয়েছে। দলের প্রবণতা ভালো এবং ইতিবাচক মনে করছেন কোচ হাভিয়ের কাবরেরা। ইতিবাচক মানসিকতা ধরে রেখেই ভুটান ম্যাচের ওপর গুরুত্ব দিয়েছেন কোচ। আর বলেছেন, ‘এরই মধ্যে কী হয়েছে, আমরা কী করেছি, সেটা ভুলে যেতে হবে। কাল আবার আমাদের সেরাটা দিতে হবে। আমাদের হাতে জুনিয়র-সিনিয়র ফুটবলারের মিশ্রণ আছে। এটা গুরুত্বপূর্ণ প্রভাব রেখেছে ম্যাচে। কাল আমরা কী করব, সেটা আসলে আমাদের ওপর নির্ভর করছে।’

চলতি সাফে মালদ্বীপের কাছে ২–০ ও লেবানের কাছে ৪–১ গোলে হারলেও ভুটানের খেলা প্রশংসা পেয়েছে। দলটির বড় তারকা চেনচো ৭ বছর আগে বাংলাদেশকে হারানো ম্যাচে ২ গোল করেছিলেন। আজও বাংলাদেশের রক্ষণের জন্য দুশ্চিন্তার কারণ হতে পারেন ভুটানের ‘নাম্বার সেভেন’।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.