জয়শঙ্করের সফরে তিস্তা চুক্তি নিয়ে আলোচনা হবে

0
336
এস জয়শঙ্কর

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর তিন দিনের সফরে আজ সোমবার রাতে ঢাকায় আসছেন। এ বছরের মে মাসে ভারতের ৩৮তম পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর এটি তাঁর প্রথম বাংলাদেশ সফর। কূটনৈতিক সূত্রে জানা গেছে, এটি মূলত শুভেচ্ছা সফর হলেও দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীদের আলোচনায় তিস্তার পানিবণ্টন চুক্তির মতো অমীমাংসিত বিষয় নিয়ে আলোচনা হবে। পাশাপাশি ব্যবসা-বাণিজ্য, সীমান্ত হত্যাসহ নানা প্রসঙ্গ উঠতে পারে।

ঢাকার কর্মকর্তারা বলছেন, অক্টোবরের শুরুতে দিল্লিতে অনুষ্ঠেয় ইন্ডিয়া ইকোনমিক সামিটে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই সামিটের ফাঁকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠক হবে। দিল্লির ওই বৈঠক নিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলবেন এস জয়শঙ্কর।

বাংলাদেশে আসার এক সপ্তাহ আগে চীন ঘুরে এসেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী। তিনি এমন এক সময়ে ঢাকায় আসছেন, যখন চীনের মধ্যস্থতায় রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য নতুন করে সময় নির্ধারণ করেছে বাংলাদেশ ও মিয়ানমার। এস জয়শঙ্কর ঢাকা ছাড়ার পরদিন অর্থাৎ ২২ আগষ্ট রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুতে রাজি হয়েছে দুই দেশ। খুব স্বাভাবিকভাবেই রোহিঙ্গা প্রত্যাবাসনে ভারতের সহযোগিতার বিষয়টিও তাঁর ঢাকা সফরের সময় আলোচনায় আসতে পারে বলে বাংলাদেশের কর্মকর্তারা আভাস দিয়েছেন।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, সেপ্টেম্বরে নিউইয়র্কে অনুষ্ঠেয় জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তখনো দুই প্রধানমন্ত্রীর মধ্যে নিউইয়র্কের আরেক দফা বৈঠকের আয়োজন করা যায় কি না, তা নিয়েও কথা বলতে পারেন জয়শঙ্কর।

এ মাসের শুরুতে ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বিলোপের মধ্য দিয়ে জম্মু ও কাশ্মীরকে আলাদা করেছে বিজেপি সরকার। এ নিয়ে প্রতিবেশী দেশগুলোর কাছে নিজের অবস্থান তুলে ধরছে ভারত। বাংলাদেশ সফরের সময় এ বিষয়ে কথা বলবেন এস জয়শঙ্কর। দিল্লির কূটনৈতিক সূত্রগুলোয় যোগাযোগ করে এটি জানা গেছে। এ ছাড়া দক্ষিণ এশিয়া স্যাটেলাইটে যুক্ততার (রিসিভিং সেন্টার স্থাপন) জন্য ঢাকা সফরের সময় বাংলাদেশকে অনুরোধ জানাতে পারেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী।

খসড়া সফরসূচি অনুযায়ী, জয়শঙ্কর আগামীকাল মঙ্গলবার সকালে ধানমন্ডির ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে যাবেন। এরপর পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করবেন। তাঁর সম্মানে মধ্যাহ্নভোজের আয়োজন করেছেন আব্দুল মোমেন। বিকেলে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তিনি সৌজন্য সাক্ষাৎ করবেন। রাতে ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলী দাসের দেওয়া নৈশভোজে যোগ দেবেন।

এস জয়শঙ্কর তিন দিনের সফরে শেষে বুধবার সকালে কাঠমান্ডুর উদ্দেশে ঢাকা ছেড়ে যাবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে