জোড়া ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে পিয়ংইয়ং, দাবি সিউলের

0
59
উত্তর কোরিয়া সন্দেহভাজন স্বল্প-পাল্লার দুটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে।

উত্তর কোরিয়া সন্দেহভাজন স্বল্প-পাল্লার দুটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে বলে দাবি করেছে দক্ষিণ কোরিয়া।

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর দাবি, এ নিয়ে চলতি মাসে চতুর্থবারের মতো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল পিয়ংইয়ং।

সোমবার দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ বলেন, উত্তর কোরিয়া দেশটির রাজধানী পিয়ংইয়ং-এর সুনান বিমানবন্দর থেকে দুটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে।

তবে, তিনি এ ক্ষেপণাস্ত্রগুলো কতটা পথ পাড়ি দিয়েছে সে বিষয়ে কিছু বলেননি।

জাপান সরকারও উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ছোড়ার বিষয়টি নিশ্চিত করেছে। একই সঙ্গে এ অঞ্চলের শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি হওয়ায় ক্ষেপণাস্ত্র ছোড়ার ঘটনায় নিন্দা জানানো হয়েছে দেশটির পক্ষ থেকে।

দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা সরকারকে এ জোড়া ক্ষেপণাস্ত্র ছোড়ার বিষয়ে বিস্তারিত তথ্য সংগ্রহ করার নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে জাহাজ ও বিমানের নিরাপত্তা নিশ্চিত করতে বলেছেন।

জাপানের কোস্ট গার্ড দেশটির পানিসীমায় চলাচল করা জাহাজগুলোর জন্য একটি সতর্কতা জারি করেছে, যেন পতনশীল যে কোনো বিষয় সম্পর্কে অবহিত হওয়া যায়। কিন্তু তাৎক্ষণিকভাবে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

উত্তর কোরিয়া চলতি বছরের শুরু থেকে কয়েক দফা ক্ষেপণাস্ত্র ছুড়েছে। সর্বশেষ গত সপ্তাহে দেশটি সফলভাবে হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে বলে দাবি করেছে।

গত শুক্রবারও পিয়ংইয়ং ট্রেন থেকে দুটি ক্ষেপণাস্ত্র ছোড়ার কথা জানিয়েছিল।

ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর ক্ষেত্রে উত্তর কোরিয়ার ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা রয়েছে। এ ছাড়া পারমাণবিক নিরস্ত্রীকরণ আলোচনাও থমকে আছে ২০১৯ সাল থেকে।

এদিকে জাতিসংঘের রেজ্যুলেশন অমান্য করে ধারাবাহিকভাবে ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোয় উত্তর কোরিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা দিতে নিরাপত্তার পরিষদকে চাপ দিয়েছে যুক্তরাষ্ট্র।

তবে বিশেষজ্ঞরা মনে করছেন, অস্ত্র পরীক্ষার মাধ্যমে যুক্তরাষ্ট্রের কাছ থেকে ছাড় আদায়ের পুরনো টেকনিকে ফিরেছেন কিম জং উন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে