জেএসসি-জেডিসি পরীক্ষা ,প্রথম দিনে অনুপস্থিত ৬৬,১৯৪ জন

0
370
সারা দেশে জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হয়েছে। নবাব ফয়জুন্নেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে পরীক্ষার্থীরা। কুমিল্লা, ২ নভেম্বর।

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার প্রথম দিনে আজ শনিবার সারা দেশে অনুপস্থিত ছিল ৬৬ হাজার ১৯৪ জন পরীক্ষার্থী। আর অসদুপায় অবলম্বনের জন্য ৩৮ জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

বহিষ্কৃত পরীক্ষার্থীদের মধ্যে ১৮ জনই ময়মনসিংহ শিক্ষাবোর্ডের অধীন, যে বোর্ডের অধীনে এবারই প্রথমবারের পাবলিক পরীক্ষা হচ্ছে। এই বোর্ডে একজন পরিদর্শককেও বহিষ্কার করা হয়েছে।

মাদ্রাসা শিক্ষা বোর্ডসহ সারা দেশের ১০টি শিক্ষাবোর্ডের অধীনে ২ হাজার ৯৭৩টি কেন্দ্রে এই দুই পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় সাব কমিটির দেওয়া হিসেব অনুযায়ী, মোট পরীক্ষার্থী ছিল ২৪ লাখ ৪৮ হাজার ৯৮৮ জন। এর মধ্যে পরীক্ষায় অংশ নেয় ২৩ লাখ ৮২ হাজার ৭৯৪ জন। অনুপস্থিত পরীক্ষার্থীদের মধ্যে ঢাকা বোর্ডের অধীন ১৩ হাজার ১৯২ জন, রাজশাহীতে ৪ হাজার ৮২১ জন, কুমিল্লায় ৪ হাজার ৬৭ জন, যশোরে ৪ হাজার ৪৪০ জন, চট্টগ্রামে ৩ হাজার ৪৬১ জন, সিলেট ২ হাজার ৯৯৬ জন, বরিশালে ৩ হাজার ১৬৩ জন, দিনাজপুরে ৫ হাজার ৮২৪ জন এবং ময়মনসিংহ বোর্ডে ২ হাজার ৯৯৮ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এ ছাড়া মাদ্রাসা বোর্ডের অধীন জেডিসি পরীক্ষায় অনুপস্থিত ছিল ২১ হাজার ২৩২ জন।

এদিকে শিক্ষামন্ত্রী দীপু মনি আজ সকালে ঢাকার অদূরে কেরানীগঞ্জের জিঞ্জিরা পিএম পাইলট উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে জেএসসি পরীক্ষার কেন্দ্র পরিদর্শন করেন। পরে তিনি সাংবাদিকদের বলেন, সামাজিক যোগাযোগমাধ্যমে প্রশ্নপত্র ফাঁসের গুজব রটনাকারীদের বিষয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তৎপর রয়েছে। প্রশ্নপত্র ফাঁস হচ্ছে না, তবুও ফাঁস হচ্ছে বলে গুজব রটানো হচ্ছে। এদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

এ সময় আরও উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের জ্যেষ্ঠ সচিব মো. সোহরাব হোসাইন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ মো. গোলাম ফারুক, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.