এরাই জার্মানির ভবিষ্যৎ

0
85
জার্মানি

বয়স ১৫-১৬ বছর হতেই ব্রাজিল-আর্জেন্টিনার ফুটবলাররা ইউরোপের বড় বড় ক্লাবে নাম লিখিয়ে ফেলেন। পাঁচ থেকে সাতটি ভালো গোল করলেই ‘নতুন রোনালদো’, ‘নতুন মেসি’ ডাকনাম পেয়ে যান। সেই তুলনায় জার্মানির তরুণ ফুটবলারদের নিয়ে হাইপ কম। প্রথমবার ফিফা অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ জেতার পর তাই জার্মান তরুণদের ‘নতুন বালাক’ কিংবা ‘নতুন ক্লোসা’ নামে ডাকা হচ্ছে না।

তাই বলে জার্মানির বয়সভিত্তিক এই দলে নতুন দিনের তারকা নেই, বিষয়টি এমন নয়। ওই দলে বার্সার লা মেসিয়া, বায়ার্ন মিউনিখ ও বরুশিয়া ডর্টমুন্ড একাডেমিতে খেলা ফুটবলার আছেন। যারা আর ক’বছর পরেই ২০১৪ বিশ্বকাপের পর উল্টো রথে ছোটা জার্মান জাতীয় ফুটবলে দলে ঢুকে যারা হাওয়া বদলের গল্প লিখতে পারেন।

বরুশিয়া ডর্টমুন্ডের ইয়ুথ টিমে খেলা প্যারিস ব্রুনার তেমনই একজন। কঙ্গো বংশোদ্ভূত এ ফুটবলার জার্মানি অনূর্ধ্ব-১৭ দলের হয়ে ছয় ম্যাচে ৮ গোল করেছেন। লেফট উইংয়ে খেলা এ তরুণ ইন্দোনেশিয়ায় গোল্ডেন বল জিতেছেন। এ ছাড়া যৌথভাবে আসরের সর্বোচ্চ গোলদাতাও তিনি। ভবিষ্যতে জার্মানির বায়ার্ন ফরোয়ার্ড জামাল মুসিয়ালার সঙ্গে জুটি গড়ার স্বপ্ন তিনি দেখতেই পারেন।

তরুণ বয়সে জার্মান ফুটবলারদের অন্য দেশের একাডেমিতে কমই দেখা যায়। নোহা ডারভিস এখানে ব্যতিক্রম। অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপজয়ী খেলেন বার্সার একাডেমিতে। তরুণ এ অ্যাটাকিং মিডফিল্ডারে বিশেষ নজর আছে বার্সার। বিশ্বকাপ জেতা কিংবা অনূর্ধ্ব-১৭ পর্যায়ে ১৬ ম্যাচে ৭ গোল করার জন্য নয় বরং তাঁর প্রতিভার জন্য। সংবাদ মাধ্যম দ্য গার্ডিয়ানের মতে, ২০০৬ সালে জন্ম নেওয়া ফুটবলারদের মধ্যে সেরা ডারভিস।

জার্মানির এই দলে আছেন বায়ার্ন মিউনিখ একাডেমির গোলরক্ষক ম্যাক্স এক্সামিট। ডিফেন্ডার ম্যাক্সিমিলিয়ান সেবাস্তিয়ানও খেলেন বায়ার্নে। তাদের সঙ্গে তারকা হওয়ার দৌড়ে আছেন ম্যাক্স মোরেস্টেড। তিনি হফেনহেইমের সেন্ট্রাল ফরোয়ার্ড। যিনি কিনা হতে পারেন দলটির সেরা ভবিষ্যৎ তারকা। বুন্দেসলিগা অনূর্ধ্ব-১৯ পর্যায়ে এরই মধ্যে ৯ ম্যাচে ১০ গোল ও দুই অ্যাসিস্ট তাঁর। উচ্চতা কাজে লাগিয়ে গোলমুখে হেডে ভয়ংকর তিনি।

জার্মানির অনূর্ধ্ব-১৭ দলে ছিলেন নাইজেরিয়ান বংশোদ্ভূত উইনার্স ওসাওয়ে। ডিফেন্সিভ মিডফিল্ডার হলেও সেন্ট্রাল মিডে পারদর্শী। খেলেন আরবি লাইপজিগ অনূর্ধ্ব-১৯ পর্যায়ে। অনূর্ধ্ব-১৭ জয়ী ডিফেন্ডার ফিন জেল্টসকে জার্মানির ভবিষ্যৎ তারকা নয় নেতাও মনে করা হয়। নুরেমবার্গ অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক তিনি। সব মিলিয়ে ছোট দলের এই তারকারা বড় স্বপ্ন দেখাতেই পারেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.