জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য হিসেবে নিয়োগ পেলেন অধ্যাপক মোস্তফা ফিরোজ

0
125

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নতুন সহ-উপাচার্য (শিক্ষা) নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মোহাম্মদ মোস্তফা ফিরোজ। আজ বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব মোছা. রোখছানা বেগম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ আদেশ জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মোহাম্মদ মোস্তফা ফিরোজকে বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য পদে নিয়োগ করা হলো। সহ-উপাচার্য হিসেবে তাঁর নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ থেকে চার বছর। এই পদে কর্মরত থাকাকালীন তিনি বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতাদি পাবেন ও পদে বহাল থাকাকালীন তিনি পদসংশ্লিষ্ট অন্যান্য সুযোগ-সুবিধা ভোগ করবেন এবং সার্বক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে অবস্থান করবেন।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কার্যালয় সূত্রে জানা যায়, গত বছরের ১২ আগস্ট বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (শিক্ষা) হিসেবে অধ্যাপক মো. নূরুল আলমের মেয়াদ শেষ হয়। একই বছরের ২ মার্চ থেকে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. নূরুল আলম উপাচার্যের রুটিন দায়িত্ব পালন শুরু করেন। পরে বিশ্ববিদ্যালয় আইন ১৯৭৩-এর ১১ (২) ধারা অনুযায়ী তাঁকে উপাচার্য পদে সাময়িকভাবে নিযুক্ত করা হয়। এরপর অধ্যাদেশের ১১ (১) ধারা অনুযায়ী প্যানেল নির্বাচনের মাধ্যমে উপাচার্যের পূর্ণ দায়িত্ব গ্রহণ করেন অধ্যাপক মো. নূরুল আলম। এর পর থেকে সহ-উপাচার্যের (শিক্ষা) পদটি শূন্য ছিল।

অধ্যাপক মোহাম্মদ মোস্তফা ফিরোজ বাংলাদেশের বন্য প্রাণীর শিক্ষা, গবেষণা ও সংরক্ষণে অসামান্য অবদানের জন্য জাতীয় পুরস্কার লাভ করেন। তিনি বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি, সিনেট ও সিন্ডিকেট সদস্য ছিলেন। এ ছাড়া গবেষক হিসেবে তাঁর খ্যাতি রয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.